Search

সনি এনাউন্স করলো PLAYSTATION 5 Pro ঃ জেনে নিন স্পেকস,ফিচারস ও দাম

অবশেষে SONY এনাউন্স করেছে Playstation 5 এর Pro ভার্সন। চলুন জেনে নি উল্লেখযোগ্য ফিচার্স সমুহ, স্পেসিফিকেশনস এবং একই সাথে Playstation 5 এর সাথে এই সদ্য লঞ্চ হওয়া প্রো ভার্সনের কোন কোন জায়গায় পার্থক্য রয়েছে সেগুলোও দেখে নেই।

দেখতে কেমনঃ

প্রকৃতপক্ষে কোনো একটি প্রোডাক্টের একটি রিফ্রেশ বা প্রো ভার্সন যেমন হয়ে থাকে, অর্থাৎ খুবই সামান্য পরিমাণ পরিবর্তন থাকে Visual,Looks ও ডিজাইনের দিক দিয়ে; সেরকমই ডিজাইন ফলো করা হয়েছে PLAYSTATION 5 PRO এর ক্ষেত্রে। দুইটি ডিভাইস পাশাপাশি রাখলে পার্থক্যের জায়গা সেরকম পাওয়া যাবে না বললেই চলে। সবথেকে উল্লেখযোগ্য পরিবর্তনটা মুলত বডির মাঝখানে কালো রঙয়ের কয়েকটি স্ট্রাইপ। এছাড়া তেমন কোনো পরিবর্তন নেই যা আপনারা ছবি দেখলেই বুঝতে পারবেন।

এক নজরে Playstation 5 Pro এর স্পেকসঃ

প্রথমেই খুবই সংক্ষেপে প্লেস্টেশন ৫ প্রো এর প্রধানতম স্পেসিফিকেশনস গুলো জেনে নেওয়া যাক। Playstation 5 Pro Viola SoC এ নির্মিত। প্রসেসর হিসেবে থাকছে একটি ৮ কোর ১৬ থ্রেডের AMD ZEN2 প্রসেসর।প্রসেসরের ক্লক স্পিড 3.85 Ghz।

এবার GPU , GPU হিসেবে এই SoC তে যুক্ত হয়েছে একটি 30WGP (60CU) যুক্ত AMD GPU, যেটি খুব সম্ভবত RDNA3 জেনারেশনেরই অন্তর্ভুক্ত হওয়ার কথা। এটায় RDNA4 এর RAY TRACING থাকবে এমন সংবাদ ও আমরা পেয়েছিলাম।

যাই হোক, এই GPU এর ক্লক স্পিড হতে যাচ্ছে 2.35GHz এর আশেপাশে এবং FP32 GPU POWER থাকতে পারে 33.5-36.1 TFLOPS (টেরাফ্লপস) । গ্রাফিক্স মেমোরি হিসেবে দেওয়া হয়েছে 16GB G6 256b 18Gb/s মেমোরি।  এটি একই সাথে সিস্টেম মেমোরি হিসেবেই কাজ করবে।

ব্যবহ্বত GPU টি অনেকের মতেই RX 6800 এর সমতুল্য হতে পারে, এতে রয়েছে 3,840 টি SM।

PS5 এর সাথে তাহলে পার্থক্য কি?

প্লেস্টেশন ৫ এর সাথে প্রো ভার্সনের পার্থক্যের জায়গাগুলো হচ্ছে প্রসেসর ক্লক স্পিড, গ্রাফিক্স কার্ডের জেনারেশন,পাওয়ার  ,ক্লক স্পিড এবং মেমোরি ব্যান্ডউইডথ। Playstation 5 এ ছিল 3.5GHz clock speed এর প্রসেসর ও 2.23 GHz এর GPU। PS5 এর GPU তে CU এর সংখ্যা ও ছিল ২৪ টি কম (18WGP,36CU)। মেমোরি স্পিড ও ছিল 4gb/s কম। আরো একটি বড় পার্থক্যের জায়গা হচ্ছে GPU এর ক্ষমতা, PS5 এর GPU টির TFLOPS ছিল মাত্র 10।

  • ২৮% ফাস্টার মেমোরি
  • ৪৫% বেটার পারফর্মেন্স (সনির মতে)
  • স্টোরেজ বাড়িয়ে ২টেরাবাইট করা হয়েছে।

উল্লেখযোগ্য যত ফিচারসঃ

এবার জেনে নেওয়ার পালা ফিচারের দিক দিয়ে নতুন কি কি নিয়ে এসেছে সনি। বর্তমান যুগটা AI এর যুগ; এর পাশাপাশি বলা যায় Ray Tracing ও Upscaling এর যুগ ও। প্রত্যাশিত ছিল যে এই বিষয়গুলোকে বেশ জোরালোভাবে তুলে ধরা হবে। হয়েছেও তাই, AMD এর Unreleased Generation এর Advanced Ray tracing টেকনোলজি ব্যবহার করা হয়েছে PS5 Pro তে যাতে করে রে ট্রেসিং পারফর্মেন্স ভালো পাওয়া যায় PS5 এর তুলনায় PS5 Pro তে দুই থেকে তিনগুন গতিতে রে কাস্ট হবে।

আর Upscaling  এর ক্ষেত্রে ফিল্টার ব্যবহার করার বদলে advanced AI Driven Upscaling ফিচার কাজ করবে যেটার নাম তারা দিয়েছে PlayStation Spectral Super Resolution ।

PS5 Pro Game Boostঃ এই  ফিচারের বদৌলতে সাড়ে ৮ হাজারের ও বেশি পুরাতন জেনারেশনের PS4 এর গেমস খেলা যাবে PS5 PRO তে। শুধু তাই নয়, এই ফিচারের জন্য এই পুরাতন গেমগুলোর ইমেজ,ভিজুয়াল কোয়ালিটি,পারফর্মেন্স ও অপ্টিমাইজেশনেও ঘটবে উন্নতি। নির্দিষ্ট গেমস হায়ার রেজুলুশনেও খেলা যাবে এর জন্য।রয়েছে WIFI 7 ।

গেমসঃ নতুন কনসোলটির জন্য অপ্টিমাইজড গেমগুলোর তালিকাও দিয়ে দেওয়া হয়েছে, গেমসগুলো হলো-

  • Alan Wake 2
  • Assassin’s Creed: Shadows
  • Demon’s Souls
  • Dragon’s Dogma 2
  • Final Fantasy 7 Rebirth
  • Gran Turismo 7
  • Hogwarts Legacy
  • Horizon Forbidden West
  • Marvel’s Spider-Man 2
  • Ratchet & Clank: Rift Apart
  • The Crew Motorfest
  • The First Descendant
  • The Last of Us Part II Remastered

***PS5 প্রো এর সাথে থাকছে না কোনো vertical stand ও disk drive। অর্থাৎ এগুলো কাস্টোমারকে পৃথকভাবে কিনে নিতে হবে***

লঞ্চ ডেট ও প্রাইসিংঃLaunch date of Playstation 5 Pro

২৬ই সেপ্টেম্বর থেকে শুরু হবে Playstation 5  PRO এর প্রি-অর্ডার বা প্রি-বুকিং। এবং Playstation 5 PRO  Launch হবে নভেম্বরের ৭ তারিখ। PLAYSTATION 5 PRO এর মুল্য নির্ধারণ করা হয়েছে ৭০০ ডলার ,যা PS5 এর ম্যাক্সিমাম ভ্যারিয়েন্ট এর থেকে ২০০ ডলার বেশি।  PLAYSTATION 5 এর সাথে তুলনা করলে PLAYSTATION 5 PRO এর প্রাইসিং অনেকটাই বেশি মনে হচ্ছে কারণ পুরাতন জেনারেশনের প্রসেসর এর ব্যবহার,একই পরিমাণ কোর থ্রেড, একই পরিমাণ মেমোরির ব্যবহার ।ব্যবহ্বত গ্রাফিক্স ইউনিটের ক্লক স্পিড ও যে আগের তুলনায় খুব বৃদ্ধি পেয়েছে তাও বলার সুযোগ নেই।

উপরন্ত PS5 PRO এর Disk drive ও Vertical stand কিনতে আপনাকে আরো খরচ করতে হবে ৮০+২০,আরো ১০০ ডলার।

Share This Article

Search