২০২৪ সালে RX 580 Graphics Card? জেনে কিনুন,বুঝে কিনুন।

RYZEN 5 5600G কে আমাদের দেশে একটা সময় সর্বশক্তিধর প্রসেসর মনে করা হতো। মানুষ জেনে না জেনে, বুঝে না বুঝে এটি কিনেছে। ৩০ হাজার টাকার বিল্ডেও ৫৬০০জি লাগিয়েছে, ৬০-৭০ হাজার বা ৯০ হাজারের বিল্ডেও। তারা প্রত্যাশা করতো এটা তাদের ছোট থেকে বড় সকল কাজ খুবই সহজে করে দেবে, দ্রুততর সময়ের মধ্যে। নতুন কিংবা পুরাতন, সকল গেম এ হাই ফ্রেমরেট দেবে। সস্তা ভ্লগিং চ্যানেলের ক্রমাগত প্রচারণা এর প্রভাব, শপগুলোর লোভনীয় সব অফার ও ক্রেতাকে বোকা বানানোর প্রচেষ্টা ইত্যাদি কারণেই এরকম ঘটেছিল।গত এক দেড় বছর এর মধ্যে আরো একটি প্রোডাক্টকে নিয়ে একই ধরনের উৎসাহ, উদ্দীপনা সৃষ্টি হয়েছে। প্রোডাক্টটি হলো RX 580 2048SP গ্রাফিক্স কার্ড । এখানেও সস্তা চ্যানেলের প্রচারণা, ব্রান্ডগুলোর অতি মাত্রার মার্কেটিং, ২/৩ বছরের ওয়ারেন্টির আশ্বাস এর সাথে সবথেকে বড় নিয়ামক হিসেবে কাজ করেছে ৫৮০ এর পুর্বের জনপ্রিয়তা ও সেকেন্ড হ্যান্ড মার্কেটে এর তীব্র চাহিদা। সব মিলিয়ে মানুষ এটাকেও সর্বশক্তিধর মনে করছে। এমতাবস্থায় আমাদের মনে হয়েছে আমাদের দর্শক,ফলোয়ারদের চোখ খোলানোর চেষ্টা করা উচিত। সেজন্যই আজকের এই সাহিত্য।

 

***আর্টিকেলে মুলত গেমিং ফোকাস করেই 580 এর পারফর্মেন্স আলোচনা করা হয়েছে। এমনিতেও এডিটিং বা অন্য কিছু যারা করবেন, তাদের জন্য INTEL ARC, GTX 1650 তো রয়েছেই।***

RX 580/2048SP কেন এত জনপ্রিয়

কেন এই গ্রাফিক্স কার্ডটি, অর্থাৎ RX 580/580 2048 SP অনেক বেশি জনপ্রিয়, কেন মানুষের এটার প্রতি এত চাহিদা, এই আলোচনাই সবার আগে করে নিতে চাই। প্রথমত, ২০১৭ সালে রিলিজ হওয়া পোলারিস আর্কিটেকচারের RX 580 ও এর সাথে সাথে RX 570 বিশ্বব্যাপী অত্যন্ত জনপ্রিয় হয়েছিল। এএমডির গ্রাফিক্স কার্ড গুলোর মধ্যে সর্বকালের অন্যতম সফল গ্রাফিক্স কার্ড বলা যায় এই RX 580 ও RX 570 কে। প্রাইস অনুসারে অনবদ্য পারফর্মেন্স অফার করতো এই গ্রাফিক্স কার্ড দুইটি। RX 580 ঐ সময়ে প্রতিদ্বন্দ্বিতা করতো এনভিডিয়ার GTX 10 সিরিজের প্যাসকেল আর্কিটেকচারের আরেক কিংবদন্তি গ্রাফিক্স কার্ড GTX 1060 6GB এর কারণে। ২০১৭ সাল,অর্থাত এখন থেকে ৭ বছর আগে ৮ গিগাবাইট ভির‍্যাম ছিল স্টান্ডার্ড এর থেকে অনেকটাই উপরে, বলা যায় ওই সময়ের প্রেক্ষিতে লাক্সারী ক্লাস/ফিউচার প্রুফ ক্লাসে পরতো ৮ গিগাবাইট ভির‍্যাম।। অসাধারণ প্রাইসিং , ৮গিগাবাইট ভির‍্যাম ও সবথেকে বড় কথা দাম অনুসারে ভালো পারফর্মেন্স দিতে পারায় এই গ্রাফিক্স কার্ডটি, একই সাথে RX 570 ও বনে যায় এএমডির ঐ সময়ে তো বটেই, তাদের ইতিহাসেরই অন্যতম সফল গ্রাফিক্স কার্ড। এরপর আরো বছর খানেক পর, ২০১৮ সালের দ্বিতীয় ভাগে এএমডি রিলিজ করে RX 580 2048SP Edition বা ২০৪৮ স্ট্রিমিং প্রসেসর/কোর এডিশন। এটিকে বলা হয়ে থাকে RX 570 থেকে আপগ্রেডেড কিন্ত RX 580 থেকে ডাউনগ্রেডেড ভার্সন। অর্থাৎ এই গ্রাফিক্স কার্ডটি পারফর্মেন্স এর দিক দিয়ে সেই সময় RX 580 ও RX 570 এর মাঝখানে অবস্থান করতো। যদিও এই অবস্থান এখন পরিবর্তিত হয়েছে (তা নিয়ে পরে আলোচনা হবে)।

এবার আসা যাক আমাদের প্রথম পয়েন্টের লোকাল সংস্করণে। মানে আমাদের দেশ বাংলাদেশে কেন এই গ্রাফিক্স কার্ড এত জনপ্রিয়, ২০২৪ সালে এসেও কেন এর চাহিদা,জনপ্রিয়তা ও এর প্রতি মানুষের অন্ধ প্রত্যাশা বিরাজমান?

এই প্রশ্নের সবথেকে বড় তিনটি উত্তর হচ্ছে দাম, ভির‍্যাম ও কম্পিটিশন। চতুর্থ আরেকটি কারণ হতে পারে যে এশিয়ান কিছু ব্রান্ড এর RX 580 2048 SP নতুন করে ২০২২ এর শেষে ও ২০২৩ জুড়ে লঞ্চ করা। এই গ্রাফিক্স কার্ডগুলোকে নিয়ে মার্কেটিং,প্রচার প্রচারণা কম হয়নি। এখানে একটা বড় অবদান রয়েছে আমাদের দেশের সেকেন্ড হ্যান্ড গ্রাফিক্স কার্ড মার্কেটের ও। ৯-১০-১১-১২ হাজার টাকায় আমাদের দেশে একটা লম্বা সময় পর্যন্ত প্রচুর পরিমাণে ব্যবহ্বত RX 580 বিক্রি হয়েছে যেগুলোর কোনো ওয়ারেন্টি,গ্যারান্টি ছিল না+ ধারণা করা হয় মাইনিং করে করে এই গ্রাফিক্স কার্ডগুলোর জীবনীশক্তি বলে আর কিছু ছিল না (যদিও ‘নতুন’ বাজারে আসা গ্রাফিক্স কার্ড গুলোও একই অভিযোগে অভিযুক্ত)।। সেখানে যখন একটা দুইটা করে বেশ কিছু ব্রান্ড নতুন করে “ব্রান্ড নিউ” তকমা দিয়ে ২/৩ বছরের ওয়ারেন্টি দিয়ে বাজারে এই গ্রাফিক্স কার্ডগুলো লঞ্চ করতে থাকে, দেশজুড়ে এক প্রকার হৈচৈ পরে যায়, মানুষ একপ্রকার ব্রেইনওয়াশ হয়ে যায়।

জনপ্রিয়তার প্রথম কারণ বলেছিলাম দাম ও দ্বিতীয় কারণ বলেছিলাম ভির‍্যাম। আরএক্স ৫৮০ কে ‘গড’ ভাবা হতো আগে থেকেই , এজন্যই সেকেন্ড হ্যান্ড মার্কেটে একচেটিয়া রাজত্ব করেছে এটি। যখন এই গ্রাফিক্স কার্ড সম্পুর্ণ ওয়ারেন্টি সহ রিটেইল মার্কেটে ১০-১১-১২ হাজার টাকায় লঞ্চ করা হয়, একপ্রকার মানুষ এটাকে অবিশ্বাস্য রকমের ভালো ডিল মনে করে। এই গ্রাফিক্স কার্ডের বেশিরভাগ কনজিউমারই একটু বেসিক, টেকনিক্যাল ধ্যান-জ্ঞান যে তাদের খুবই উচ্চ পর্যায়ের, ব্যাপারটা এরকম নয়। এজন্যই এই কনজিউমার বেজের একটা বড় অংশ এই গ্রাফিক্স কার্ডটিকে অনেক বেশি পাওয়ারফুল মনে করে এর ৮ গিগাবাইট ভির‍্যাম এর জন্য। এখনো ৮ জিবি ভির‍্যাম শুনলে আকাশে চোখ উঠাবে এরকম মানুষ আমাদের কমিউনিটিতে অনেক রয়েছে। তাদের কাছে ৮ জিবি ভির‍্যাম মানেই গ্রাফিক্স কার্ডটি ব্যপক শক্তিশালী।

আর শেষ পয়েন্ট, কম্পিটিশন। ১০-১৪ হাজার টাকার গ্রাফিক্স কার্ড মার্কেট গত ৪-৫ বছর যাবত শূন্য। এটাই বাস্তবতা, শুধু বাংলাদেশে নয়, বিশ্বজুড়েই এই ব্যাপারটি সত্য। আমাদের দেশে এই বাজেটে লম্বা সময় ধরে গ্রাফিক্স কার্ড বলতে GTX 1050 Ti, RX 550,RX 560 ও কোনো কোনো সময় GTX 1650 ,এগুলোই ছিল।। এগুলোর কোনোটারই পারফর্মেন্স,পাওয়ার আহামরি কিছু না, সমসাময়িক যুগের গেমগুলোও এরা ভালোভাবে হাই সেটিংসে ৬০ এফপিএস এর এক্সপেরিয়েন্স দিতে পেরেছে এরকম কোনো ব্যাপারও নেই। বরং বলা যায় এই বাজেট রেঞ্জ ছিল মরুভুমি, আর  RX 580 8GB কে বলা যেতে পারে এই মরুভুমির বুকে এক পশলা পানি (এই বাজেটরেঞ্জে যারা এই গ্রাফিক্স কার্ডের প্রেমে পরেছেন,তাদের ভাবটা এরকমই)।

অর্থাৎ নিজগুনের থেকে পরিস্থিতির কারণেই RX 580 2048SP আমাদের দেশে জনপ্রিয়তা অর্জন করেছে।

কোন কোন বিষয়গুলো আমাদের দেশের ক্রেতারা ভুলভাবে দেখছেন

এবার আসা যাক, এই জনপ্রিয়তার ভিড়ে, আমাদের কনজিউমাররা ভুল বুঝছেন কোন কোন বিষয় গুলো। এখানে আলোচনার সুবিধার্থে আমরা বেশ কিছু “analogy”, উপমা ব্যবহার করবো। প্রথমত কোনো একটি গ্রাফিক্স কার্ড একসময় জনপ্রিয়,পাওয়ারফুল হলেও আজীবন তা থাকে না কারণ প্রতিনিয়ত নিত্যনতুন গেমস আসতে থাকে যেগুলো আগের তুলনায় বেশি ডিমান্ডিং হয়, অনেক ক্ষেত্রে নতুন নতুন প্রযুক্তির প্রয়োগ  ও করে থাকে গেমগুলো যা আগের গ্রাফিক্স কার্ডগুলো সমর্থন করে না।।

প্রতিটা গ্রাফিক্স কার্ডেরই তার নিজের একটি সময়,প্রজন্ম থাকে, সেই সময়টিতেই সেটি সর্বোচ্চ পারফর্মেন্স বা অন্য কথায় আশানুরুপ পারফর্মেন্স ডেলিভারি দিয়ে থাকে। একটা উদাহরণ দি, GTX 750 Ti,২০১৩ সালের গ্রাফিক্স কার্ড। বরং ১৩ সালের এনভিডিয়ার ৭০০ সিরিজের কেপলার আর্কিটেকচারের ফ্লাগশিপ গ্রাফিক্স কার্ড, পিসিআই  ৩*১৬ ,৩৮৪ বিট বাসের মত কনফিগারেশন সেই সময় এটি অফার করতো, কালের বিবর্তনে এটিও বহু আগে গ্রহণযোগ্যতা হারিয়েছে। নিশ্চয় এটি আপনি এখন কিনবেন না?

একটা সময় পর সবকিছুরই জায়গা হতে হয় জাদুঘরে, অনার্স বোডে। ব্রায়ান লারা বা শচীন টেন্ডুলকার একসময়ের লিজেন্ড ছিলেন, তাদেরকে কি জাতীয় দলে নেবে তাদের দেশ গুলো?? এই উপমাটা অনেকের কাছে উদ্ভট লাগলেও গ্রাফিক্স কার্ডের সাথে মেলানোর চেষ্টা করলে যুক্তিগুলো খুজে পাবেন।

বা ধরুন GTX 1080 Ti, একসময় ফ্লাগশিপ গ্রাফিক্স কার্ড হলেও ২০২৪ সালে এসে এর পারফর্মেন্স RTX 3060-Arc A750 এর মত,এবং নতুন গেমগুলোতে অপ্টিমাইজেশনের অভাবে অনেকসময় পারফর্মেন্স আরো তুলনামুলক খারাপ হয়।

আমাদের মধ্যে একটা বদ্ধমুল ধারণা রয়েছে যে প্রোডাক্টের পারফর্মেন্স দাম দিয়ে প্রভাবিত হয়, পরিবর্তিত হয়। কিন্ত এটি একটি ভুল ধারণা, আপনি একটি GTX 1050 Ti  ৩ হাজার টাকা দিয়ে কিনলেও যে এফপিএস পাবেন, ৫ বা ৭ হাজার টাকা দিয়ে কিনলেও একই এফপিএসই পাবেন। উভয় ক্ষেত্রেই আপনার গেমিং এক্সপেরিয়েন্স একই হবে , ল্যাগ বা হ্যাং বা ফ্রেমড্রপকে আপনি দাম দিয়ে ন্যায্যতা প্রতিপাদন করতে পারবেন না।

RX 580 8GB 2048 SP কে মানুষ মুলত উপরে তুলছে দামের জন্য, এর পাশাপাশি কম্পিটিশনের জন্য । কম্পিটিশনে যে গ্রাফিক্স কার্ড আছে ,সেগুলোর পারফর্মেন্স অত্যন্ত খারাপ, সেগুলোর তুলনায় RX 580 ভালো পারফর্ম করে, রাইট? কিন্ত, কম্পিটিশনের গ্রাফিক্স কার্ডগুলোর পারফর্মেন্স কেমন, জিটিএক্স ১০৫০টি আই, ১৬৫০, আর এক্স ৫৫০/৫৬০, এগুলো সবই সর্বশেষ ৩/৪ বছরের গেমে ,অনেক ক্ষেত্রে আরো পুরাতন গেমে ১০৮০পি লো সেটিংসে ১০-১৫-২০-৩০ এফপিএস দিয়ে আসছে, এমন অনেক গেম আছে যেগুলোতে ৭২০পি তেও খেলা লাগছে। এখন আর এক্স ৫৮০ ৮ জিবির অবস্থা যদি বিবেচনা করি, এদের থেকে ভালো নিসন্দেহে রাইট? কিন্ত কতটুকু ভালো???? বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় যে পারফর্মেন্স এর পার্থক্য আহামরি খুব বেশি নয়।আকাশ পাতাল নয়, এখানে মাথায় রাখতে হবে যে আপনি যে বেঞ্চমার্ক দেখে থাকেন বেশিরভাগ ইউটিউব ভিডিওতে, তা টেস্ট করা হয় বেশ হাই এন্ড কনফিগারেশন,প্রসেসর-র‍্যাম দিয়ে। কিন্ত আমাদের সাধারণ কনজিউমার যখন এই গ্রাফিক্স কার্ড কিনে, সে তো ১০-১২ হাজার টাকার প্রসেসরের সাথেই যুক্ত করে এই গ্রাফিক্স কার্ড কে, এখানে ওই প্রসেসরের জন্য একটা পারফর্মেন্স পেনাল্টি কিন্ত এসেই যায়…

যে কথা বলছিলাম, একটা কার্ড থেকে আপনি ৭২০পি লো তে ২০ এফপিএস পাচ্ছেন, আর এক্স ৫৮০ আপনাকে ২৫-২৬-২৭ এফপিএস দিচ্ছে, বা ১০৮০পি লো তেই ২০ এফপিএস দিচ্ছে। ডেফিনিটলি বেটার রাইট? কিন্ত প্রশ্ন হচ্ছে, কতটুকু বেটার ? আপনার ১৫ এফপিএস থেকে ২০ এফপিএস এর এক্সপেরিয়েন্স এর পার্থক্য কি আহামরি বেশি? ৭২০পি লো থেকে ১০৮০পি লো এর ক্ষেত্রে রেজুলুশন এর আপগ্রেড তো হচ্ছে, কিন্ত ১০৮০পি লো সেটিংস কি আপনার টাকার ওর্দি?? ১০-১২ হাজার টাকাও কিন্ত আপনার কষ্টের টাকা, ৩০ হাজার টাকাও কষ্টের টাকা।

যদি এখানে আপনি বলেন ,এফএসআর তো আছে। এফএসআর, ফ্রেম জেনারেশন দিয়ে প্রচুর ফ্রেমরেট জেনারেট করা যায়। এখানে একটি বড় পয়েন্ট আপনি মিস করে যাচ্ছেন, সেটা হচ্ছে , বেশিরভাগ গেমেই ১০৮০পি লো সেটিংসে গেম এর ভিজুয়াল কোয়ালিটি বলতে কিছুই থাকে না, গ্রাফিক্স কোয়ালিটি দেখতে অত্যন্ত বাজে লাগে, এর উপর যখন আপনি এফএস আর পারফর্মেন্স/আলট্রা পারফর্মেন্স যোগ করবেন, এই রেজুলুশন কতটা স্কেল ডাউন হবে তা কি ধারণা করতে পারছেন? অর্থাৎ এফএস আর চালু করার পর গ্রাফিক্স কোয়ালিটির কতখানি ড্রপ হবে তা কি ধারণা করতে পারছেন?

অর্থাৎ আমরা আরএক্স ৫৮০ আসলে কেমন কোয়ালিটি দেবে, কেমন পারফর্মেন্স দেবে সেটার দিকে যতটা না গুরুত্ব দিচ্ছি,তার থেকে আমরা এটা যেই পারফর্মেন্স দেবে সেটা বাজেটের অন্যান্য গ্রাফিক্স কার্ডের থেকে ভালো সেইটা বিবেচনা করেই সন্তষ্ট হচ্ছি।

পরীক্ষায় কয়েকটি ছেলে ৩০-৩৫-৩৭ মার্ক পেলো, আরেকজন ৪৫ পেলো, এখন এই ৪৫ পাওয়া ছেলেটির মার্ক যদি ক্লাসে সর্বোচ্চ হয়েও থাকে, তাহলেও তাকে এওয়ার্ড দেওয়া যুক্তিযুক্ত নয়, কারণ দিনশেষে তার গ্রেড,ক্লাস অত্যন্ত খারাপ,গর্ব করার মত তো মোটেও না। তাকে আকাশে তোলার ও কারণ নেই, যতই হোক সে মন্দের ভালো।।

আর আরেকটি ধারণা আছে, প্রাইস অনুসারে জাস্টিফাই করার ব্যাপার যেটা, অনেকেই বলেন এই দামে আর কি আশা করবো, এখানে এই ব্যাপারটি আলোচনা করার সময় আরো একটি এনালজি নিয়ে আসা যায়, যে ছেলেটি ১০০ তে ৪০ পেয়েছে, তাকে কি আপনি তার বাবা রিক্সা চালায় বলে এই ৪০ মার্ককে অতি মুল্যবান, বিশেষ কিছু মনে করবেন? প্রকৃতপক্ষে পারফর্মেন্স প্রাইসের উপর নির্ভর করে কম বেশি হয় না। এই ৫৮০ যদি আপনি ৮ হাজার বা ৯ হাজারে কেনেন ,তাতে কি আপনার গেমিং এক্সপেরিয়েন্স এর পরিবর্তন আসবে? ২০ এফপিএস এর জায়গায় সেটা কি বেড়ে ২৫ এ দাঁড়াবে? প্রকৃতপক্ষে একটি গ্রাফিক্স কার্ড যখন বয়স্ক হয় , তখন তার এভারেজ পারফর্মেন্স ও কমতে থাকে , ২০১৮ সালে এই গ্রাফিক্স কার্ডগুলোর পারফর্মেন্স সেই সময়কার বেশিরভাগ গেম গুলোতে অনেক অনেক ভালো  ছিল, অর্থাৎ এভারেজ পারফর্মেন্স ভালো ছিল, ঠিক এই কথাটাও সত্য যে তখন কিন্ত বিশ্বব্যাপী দাম ও অনেক অনেক বেশি ছিল।।

কালের বিবর্তনে এই গ্রাফিক্স কার্ড এর দাম কমতে কমতে এখন ১২-১৩ হাজার, আমরা শুনে থাকি ৮-৯ হাজারেও পাওয়া যায়। কিন্ত এখন ২০২৪ /২৩ কিংবা ২০২২ এর ৮০% গেমেই স্টান্ডার্ড পারফর্মেন্স এর ধারে কাছেও যেতে পারে না এটি, এই কথাও কিন্ত সত্য। অর্থাৎ দাম কমেছে,মান ও কমেছে। টাকা  আপনি যেটাই খরচ করবেন সেটাই আপনার কষ্টের টাকা, তার পরিমাণ যতই হোক।

এইযে দাম কম বলে আমাদের মধ্যে যে একটা মিথ্যা আত্মবিশ্বাসের জন্ম নিচ্ছে যে জিনিসটা ভালো। প্রকৃতপক্ষে আমাদের দামের থেকে পারফর্মেন্স এর স্টান্ডার্ড এর দিকেই বেশি নজর দেওয়া উচিত। একটু আগেই GTX 1080 Ti এর নাম উল্লেখ করেছি। ইউরোপ আমেরিকার অনেক ছোট বড় ইউটিউবার ২০২৩/২৪ এও ভিডিও বানাচ্ছে GTX 1080 Ti কে নিয়ে, একে লিজেন্ড,অমর, এভারগ্রিন/এনভিডিয়ার সর্বকালের সর্বশ্রেষ্ঠ কার্ডের তকমা দিচ্ছে তারা। এই কার্ড হয়তো সেসব দেশে ইউজড মার্কেটে ১০০-১৫০ ডলারে এখনো পাওয়া যায়; (সার্চ দিয়ে দেখলাম, EBAY তে ১০০ ডলারের নিচেও অনেক লিস্টিং আছে) ।  কিন্ত তাদের আলোচনার মুল জায়গাটা কি থাকে জানেন? পারফর্মেন্স। তারা ১০০-১৫০ ডলার প্রাইস নিয়ে উল্লাস করে না, বরং জিটিএক্স ১০৮০ টি আই এখনো যে RTX 3060, ARC A750 ইত্যাদি কার্ডের সমান এফপিএস দিচ্ছে, ৭ বছর বয়সে এসেও , এখনো ৩০-৪০  টা গেমের নাম অনায়াসেই বলে দেওয়া যাবে যেগুলো GTX 1080 Ti দিয়ে ১৪৪০পি রেজুলুশনেও ভালোমত খেলা সম্ভব (আমি নিজে খেলেছি ২০২৩ সালেও)। এইযে ৩০৬০ এর সমান পারফর্মেন্স দিচ্ছে, ৩০৬০ এর দাম কত আপনারা তো জানেন। দেশের প্রেক্ষাপটেও যদি বলি, পুরাতন ১০৮০ টি আই ১৭-১৮ হাজারে বিক্রি হয় (খুবই অল্প সংখ্যক মানুষের কাছেই এই কার্ড আছে) , অন্যদিকে ৩০৬০ এর দাম কত দেশে ?

তাদের আলোচনাটা থাকে এটা নিয়ে, যে এই কার্ড এখনো মুখ থুবরে পরেনি; এর মধ্যে এখনো যে পরিমাণ পটেনশিয়াল আছে তা অবিশ্বাস্য। তারা প্রাইস নিয়ে গলা না ফাটিয়ে পারফর্মেন্স কেই হাইলাইট করে। ২/৪ বছর আগে একই আলোচনা আরেকটি জিপিইউ কে নিয়েও হতো, কোনটি জানেন? আরেক কিংবদন্তী GTX 980 Ti কে নিয়ে। কারণ? একই।

খুব বেশি যদি ভুল করে না থাকি, তাহলে এই গ্রাফিক্স কার্ডটি যারা নিতে চান,তাদের বাজেট থাকে সর্বনিম্ন, কিন্ত একটি গ্রাফিক্স কার্ড নিতেই হবে এরকম একটি চিন্তাধারা থাকে। এবং এই কনজিউমাররা প্রতি বছর পিসি কম্পোনেন্ট পরিবর্তন করেন না বা একটা গ্রাফিক্স কার্ড সাময়িকভাবে চালিয়ে দুই মাস পর আপগ্রেড করেন না। একটা বড় অংশেরই স্বপ্নের পিসি, অনেক দিনের জমানো কষ্টের টাকা দিয়ে করা হয়ে থাকে এই বিল্ড গুলো। আবার আরো একটি অংশ আছেন,যারা কয়েক বছর ৩৪০০জি/৫৬০০জি এর মত প্রসেসর চালাচ্ছেন, বা আরো দুর্বল কোনো প্রসেসর চালাচ্ছেন, এখন আপগ্রেড করবেন। এই ইউজারদের ক্ষেত্রে দেখা যায় যে তারা ইতিমধ্যেই ১০৮০পি /৭২০পি রেজুলুশনে লোয়েস্ট সেটিংসেই গেম খেলে আসছেন। ১২-১৩ হাজার টাকা খরচ করে তাদের মধ্যে অনেকেই মনে করেন যে অনেকাংশেই বেটার এক্সপেরিয়েন্স পাবেন। কিন্ত সবথেকে বেশি হতাশ হওয়া লাগতে পারে এই ইউজারদেরই।

তবে বাস্তবতা হচ্ছে আপনি যদি ফার ক্রাই ৬, ক্রাইসিস সিরিজ, জিটিএ ফাইভ, পুরাতন কল অফ ডিউটি,এসাসিন্স ক্রিড সিরিজ ,রেসিং গেম সমুহ এর বাইরে যদি ২০২২ পরবর্তী নতুন গেম ,২০২৩-২৪ এ লঞ্চ হওয়া ও ভবিষ্যতে লঞ্চ হতে যাওয়া গেম গুলো ভালোভাবে খেলতে চান, সেটা আদৌ সম্ভব হবে না । এরকম ঘটনা ইতিমধ্যেই ঘটেছে যে গেমটি কেবল চালুই হয়েছে, এক দুই এফপিএস এর বেশি পাওয়া যায়নি বা গেম চালু ও হয়নি।এবং চালু না হওয়া বা খেলা না যাওয়ার এই তালিকা কেবল দীর্ঘই হবে সামনে।

এই ধরনের সমস্ত বিষয় যেগুলো আমাদের কনজিউমারদের চোখ এড়িয়ে যাচ্ছে,সেগুলো নিয়েই পরবর্তী আলোচনা।

তার আগে এক লাইনে বলে নেই, এখনো এই গ্রাফিক্স কার্ডটি কারা নিতে পারেন। যারা ভ্যালোরেন্ট খেলবেন, জিটিএ ফাইভ/ডোটা /লীগ অফ লিজেন্ডস খেলবেন/পুরাতন ভার্সনের ফিফা খেলবেন/২০২০-২১ সালের সব ধরনের গেম খেলবেন/পুরাতন নিড ফর স্পিড/কল অফ ডিউটি/এসাসিনস ক্রিড/কাউন্টার স্ট্রাইক ইত্যাদি গেমস খেলবেন। আসলে যে কেওই চাইলে নিতে পারেন, কিন্ত আপনি কি নিচ্ছেন, এটা থেকে আপনার কি প্রত্যাশা করা উচিত আর কি কি প্রত্যাশা করা উচিত না সেটা পরিষ্কার করাই আমাদের লক্ষ।

সর্বশেষ ৪ বছরের ৩০+ গেম এর মিনিমাম রিকোয়ারমেন্টস কি ছিল?

২০২০ থেকে ২০২৪ পর্যন্ত আসতে আসতে পারফর্মেন্স কোথায় এসে ঠেকেছে?

২০২৩-২৪ এর গেমগুলোতে RX 580 এর অবস্থা কি?

উত্তর খোঁজার পালা।

এবার আমরা একটু দেখবো গত ৪ বছর, অর্থাৎ ২০২৪,২৩,২২ ও ২০২১ এর সর্বমোট ৩৭টি গেমের সিস্টেম রিকোয়ারমেন্টস কি। এক্ষেত্রে আমরা মিনিমাম রিকোয়ারমেন্টসের দিকেই নজর দেব ও দেখবো আমাদের আর এক্স ৫৮০ এই গেমগুলোর মধ্যে কয়টি টাইটেলে উল্লেখ রয়েছে ।এক্ষেত্রে আর এক্স ৫৮০ কেই আমরা বেইস হিসেবে ধরে নিচ্ছি। অনেকেই বলবেন যে রিকোয়ারমেন্টস দেখে কি লাভ; রিকোয়ারমেন্টস দেখে অবশ্যই লাভ আছে, এতে গেম গুলোর ট্রেন্ড সম্পর্কে ধারণা পাওয়া যায়,ডেভেলপারদের অবস্থা বুঝা যায় ও সময়ের সাথে সাথে ডেভেলপাররা কি পুরাতন গ্রাফিক্স কার্ডগুলোকে গুরুত্ব সহকারে দেখছে নাকি বাতিলের খাতায় রাখছে সেটার ও ধারণা পাওয়া যায়। সবথেকে বড় কথা আমরা ইউটিউব থেকে এই গেমগুলোতে rx 580 কেমন পারফর্মেন্স দেয় সেটাও দেখবো ও আলোচনা করবো, সেটা রিকোয়ারমেন্টসে জিপিইউটির নাম উল্লেখ থাকুক বা না থাকুক।

যেহেতু আমাদের নিজেদের টেস্ট করা সম্ভব নয়, এক্ষেত্রে আমরা ইউটিউব ভিডিও গুলোর উপরই ভরসা করতে চাই এবং এই তালিকার একটা বড় অংশের ক্ষেত্রে আমরা জনপ্রিয় গেম বেঞ্চমার্ক এক্সপার্ট ZWORMZ GAMING এর kryzp এর ভিডিওগুলোকেই রেফারেন্স হিসেবে ব্যবহার করবো; তার ভিডিও যেসব ক্ষেত্রে পাওয়া যাবে না সেসব ক্ষেত্রেই কেবল একটু কম জনপ্রিয় ইউটিউবারদের ভিডিওই টেনে আনা হবে।

ZWORMZ/KRYZP এর নিচের ভিডিওটিতেই ৫৮০ কার্ডে ২০টি গেম এর বেঞ্চমার্ক করা আছে। আপনারা যে সমস্ত টাইটেলে দেখবেন যে আলোচনার সাথে ভিডিও নেই,ধরে নেওয়ার জন্য অনুরোধ করছি যে নিচের ভিডিওটিকেই সুত্র হিসেবে বা সোর্স হিসেবে বিবেচনা করা হয়েছে সেসব টাইটেলে।

প্রথমেই বলে রাখি, আর এক্স ৫৭০/২০৪৮ এসপি/৫৭০ , এগুলোর প্রত্যেকেই ২০২০-২১ এবং  মোটামুটি  ২০২২ পর্যন্ত ৯৫% গেমেই খুবই ভালো পারফর্মেন্স দেয়,এই সাল ও তার ও আগে রিলিজ হওয়া গেমগুলো কোনো চিন্তা ছাড়াই হাই/আল্ট্রাতে খেলা যাবে। এক্ষেত্রে আমাদের দুইটি অত্যন্ত বিস্তারিত রিভিউ আছে RX570 8GB এর ।সেগুলোর লিংক এখানে দিয়ে দিচ্ছি, সেই রিভিউটি এখনো ভ্যালিড,বরং সেখানে যে প্রসেসর ব্যবহার করা হয়েছে, তার থেকে এখনকার পিসি ইউজাররা যেসব প্রসেসর ব্যবহার করবেন সেগুলো বেশ পাওয়ারফুল,সুতরাং এফপিএস বেশিই পাবেন আশা করা যায়। লিংক গুলো দিয়ে দেওয়া হলো নিচে। তারপরেই আমরা আমাদের মুল আলোচনায় প্রবেশ করবো।

***ভিডিও,ডাটা খুজে পাওয়ার সুবিধার্থে সার্চ করা হয়েছে মুলত RX 580 , পুরাতন গেম গুলোতে পারফর্মেন্স এর গ্যাপ মোটামুটি নোটিস করা যাবে, সেক্ষেত্রে পাঠকদের একটু ধারণা করে নিতে হবে যে ৫৮০ থেকে কিছু এফপিএস আপনারা কম পাবেন (৫/১০ বা ১৫ হয়তো)। তবে লেটেস্ট, বিশেষ করে লাস্ট ২ বছরের গেমগুলোতে হয়তোবা 2048 SP vs 580 Original এর পার্থক্য অনেক কম হবে।

২০২১ সালে Ryzen 5 1600 ও RX 570 : সেকেন্ড হ্যান্ড কেনা উচিত?

RX 570 and Ryzen 5 1600 in 2020: A real life Long time Review

২০২০

CYBERPUNK 2077

প্রথমেই বিগ গেম, সাইবারপাংক। ২০২০ এ রিলিজ হওয়া এই গেমটির রিকোয়ারমেন্টস নিম্নরুপ,

এটির রিকোয়ারমেন্টস আমাদের প্রসেসর এর সাথে একদম মিলে যায় ,এনভিডিয়ার দিকেও রয়েছে GTX 1060 ।

KRYZP টেস্ট করেছে Ryzen 7 7800X3D দিয়ে । তাতে ১০৮০পি ,লো সেটিংসে সে এভারেজে ৫০ এফপিএস পাচ্ছে। অর্থাৎ গ্রাফিক্স কোয়ালিটি মিডিয়াম,হাই তে নিয়ে গেলে এফপিএস বেশ আরো অনেকখানিই কমবে । আরো একটি বিষয় , এই টেস্টটি করা হয়েছে ৭৭০০এক্সথ্রিডি প্রসেসর দিয়ে। বলা বাহুল্য, আপনারা কেওই ওই প্রসেসর দিয়ে এই গ্রাফিক্স কার্ড চালাবেন না। তাহলে এর মানে দাড়াচ্ছে, আমরা যে বাজেট প্রসেসর গুলো ব্যবহার করবো, তাতে ১০৮০পি লো তে ৫০ এর জায়গায় ফ্রেমরেট অর্ধেকেও নেমে আসতে পারে, ২০ এর ঘরেও আসতে পারে সেটিংস ভেদে।। কতটুকু কমবে তা আন্দাজে প্রেডিক্ট করা যাচ্ছে না।

HORIZON ZERO DAWN

২০২০ সালের আরো একটি গেম হোরাইজন জিরো ডন। এটার ও গ্রাফিক্স কার্ডের মিনিমাম রিকোয়ারমেন্টস একদমই লো, উল্লেখিত গ্রাফিক্স কার্ডগুলো অনেক বেশিই পুরাতন। রেকমেন্ডেড ও আগের মতই ১০৬০ ও ৫৮০।  সেক্ষেত্রে আশা করা যায় যে আমরা ৫৮০ তে ভালো ফ্রেমরেট পাব। তো যাই হোক, kryzp এর ৫৮০+রাইজেন ৭ ৩৭০০এক্স এর কম্বোতে দেখা যাচ্ছে ১০৮০পিতে ৬০ এফপিএস পেতে সেটিংস মিডিয়াম রাখা লাগবে। যদিও এটা বলাই যায় যে এখনকার ৫৬০০/৫৬০০এক্স/ আই ফাইভ ১২৪০০ এর পারফর্মেন্স ৩৭০০এক্স থেকে বেশ অনেকখানিই এগিয়ে থাকবে ,সেক্ষেত্রে ১০৮০পি মিডিয়ামে আরো বেশি এফপিএস পাওয়া উচিত।। যদিও এই রেজাল্ট ও খুব খুশি হওয়ার মত না। ২০৪৮ এসপির ক্ষেত্রেও হয়তো কাছাকাছি মানেরই এক্সপেরিয়েন্স পাওয়া যাবে।

 

WATCH DOGS LEGION

২০২০ এর আরো একটি গেম ওয়াচ ডগস লিজিয়ন। এটার রিকোয়ারমেন্টস ও একদমই যে হাই তা বলা যায় না।। বরং রেকমেন্ডেড রিকোয়ারমেন্টস এর তালিকায় ১০৬০,১৬৬০সুপার ও আরএক্স৫৮০। এটাতেও আশা করা যায় পারফর্মেন্স ভালো হবে । এটাতে আমরা দেখতে পাচ্ছি ১০৮০পি মিডিয়াম সেটিংসে এফপিএস পাওয়া যাচ্ছে ৫৫-৬০ মত। টেস্ট করা হয়েছে ৩৭০০ এক্স দিয়ে ,সুতরাং এখন আমাদের বাজেট প্রসেসরগুলোতে আরো কিছু এফপিএস বেশি পাওয়া যেতেও পারে হয়তো।

২০২১

FAR CRY 6

গেমারদের অত্যন্ত পছন্দের গেম, অনেক জনপ্রিয় একটি গেম ফার ক্রাই ৬। রিকোয়ারমেন্টস খুবই লাইটওয়েট ।যদিও একটা AAA গেম হিসেবে রেকমেন্ডেড জিপিইউ হিসেবে ২০১৭-১৮ এর প্রায়-ফ্লাগশিপ দুইটি জিপিইউ চাওয়া হয়েছে। যা বাড়াবাড়ি বলা যায় না। যাই হোক, এখানে ৫৯০০এক্স এর সাথে ৫৮০ দিয়ে এই গেমটি রান করে এখানেও ৫০+ এফপিএস পাওয়া গিয়েছে হাই সেটিংসে। অর্থাৎ সেটিংস কিছু টুইক করলে ৬০ এফপিএস পাওয়া যাবে কিংবা এফএসআর এর সাহায্য নিলেও হাই সেটিংসে ৬০+ এফপিএস এর মজা নেওয়া যাবে।। এই গেমটির অপ্টিমাইজেশন যথেষ্ট ভালো, ৫৮০ এখানে ভালো পারফর্মেন্সই দিচ্ছে সেজন্য।

FORZA HORIZON 5

আরো একটি জনপ্রিয় ট্রিপল এ রেসিং টাইটেল ফরজা হোরাইজন। এটার রিকোয়ারমেন্টসেও অনেক লো, অপ্টিমাইজেশন ও ভালো। রেকমেন্ডেড গ্রাফিক্স কার্ডের সেকশনেও ৫৯০ রয়েছে যা ৫৮০ এর বড় ভাই।। আর প্রসেসর যা রেকমেন্ড করা আছে সেগুলোর তুলনায় আমাদের সকলের সিস্টেমের প্রসেসরই অনেক শক্তিশালী।। এই গেমটিতেও ৫৯০০এক্স+৫৮০ দিয়ে হাই সেটিংসে ৯০ এফপিএস এর আশেপাশে পাওয়া যাচ্ছে। এই গেমটি আল্ট্রা সেটিংসেও ৬০+ এফপিএস এ উপভোগ করা যাবে খুব ভালোভাবেই।

২০২২

ELDEN RING

এলডেন রিং। এতক্ষণ আমরা রেকমেন্ডেড লিস্টে ১০৬০, ৫৮০ দেখলাম । এখন এই গেমটির ক্ষেত্রে সেই প্রসেসর চলে গিয়েছে মিনিমাম রিকোয়ারমেন্টসে। যাই হোক, এই গেমটির ক্ষেত্রে আমরা আমাদের প্রিয় বিশ্বাসযোগ্য চ্যানেল zwormz এর ভিডিও পাইনি। সেজন্য একটু অজনপ্রিয় র‍্যান্ডম ভিডিওই টেনে আনতে হচ্ছে। ৫৬০০+৫৮০ এর কম্বো তে এই গেমটিতে ভিডিও অনুসারে হাই-ম্যাক্সিমাম ও মিডিয়াম এর অপ্টিমাইজড সেটিংসে ৬০+ এফপিএস এর স্মুদ গেমপ্লে দেখা যাচ্ছে। অন্য একটি ভিডিওতে অবশ্য আমরা ১১৪০০এফ এর সাথে মিডিয়াম তে ৫০এফপিএস এর আশেপাশে পেতে দেখছি।

GOD OF WAR

প্লেস্টেশন গেম এর পিসি পোর্ট গড অফ ওয়ার। গেমটির রেকমেন্ডেড জিপিইউ হিসেবে ১০৬০,৫৭০ রয়েছে। গেম এর তুলনায় এই জিপিইউগুলোর বয়স ছিল ৩/৪ বছর পুরাতন।  দুর্ভাগ্যজনকভাবে আমরা এই গেমের জন্য ও বিশ্বাসযোগ্য চ্যানেলটির ভিডিও পাইনি তাই অন্য ভিডিওর  রেফারেন্স টেনেই আলোচনা করতে হচ্ছে। ১০৮০পি হাই তে ৪৫ এফপিএস এর আশেপাশে ফ্রেমরেট পাওয়া যাচ্ছে। হয়তো সেটিংস টুইক করে বা এফএসআর দিয়ে এটায় ৬০এফপিএস ভালোভাবেই পাওয়া সম্ভব।

LAST OF US PART 1

২০২২ সালের গেম হিসেবে অত্যন্ত ভারী, ডিমান্ডিং গেম ছিল লাস্ট অফ আস । এর রেকমেন্ড জিপিইউ হিসেবেও এএমডির ৫০০০ সিরিজের ফ্লাগশিপ, এনভিডিয়ার ২০৭০ সুপারের মত গ্রাফিক্স কার্ডের কথা বলা ছিল। মিনিমাম রিকোয়ারমেন্টস হিসেবে অব্যশ্য ৯৭০ এর মত পুরাতন গ্রাফিক্স কার্ডের পাশাপাশি আরএক্স ৪৭০ ও ছিল, আবার ৬৫০০এক্সটি ও ছিল। ৪ জিবি মিনিমাম ভির‍্যাম বলা হলেও ৮ জিবি ভির‍্যামেও টেক্সচার মিসিং এর মত ঘটনা ঘটেছে এই গেমে ( সোর্স হার্ডওয়্যার আনবক্সড)। এই গেমটি ক্রিজপ এর 7800X3D, ডিডিআর ফাইভ টেস্ট বেঞ্চে এফএসআর কোয়ালিটির সহিত ১০৮০পি লো সেটিংসে ৩০ এফপিএস মত এভারেজে পাওয়া গিয়েছে। এবার আপনার প্রসেসরে আপনি কত পাবেন , এফএসআর বন্ধ করে দিলে কত এফপিএস পাবেন সেটা নিজে থেকেই আন্দাজ করে নিতে পারেন। ৫৮০ এর মুখ থুবড়ে পরার প্রথম (কিন্ত শেষ নয়), দৃষ্টান্ত এটা। লো সেটিংসে এফএসআর চালু করলে গ্রাফিক্স কোয়ালিটি বাংলা ছায়াছবির থেকেও খারাপ আসবে এটাও মাথায় রাখা দরকার।

SPIDERMAN REMASTERED

স্পাইডারম্যান রিমাস্টার্ড,আরো একটি প্লেস্টেশন গেম এর পিসি পোর্ট। রেকমেন্ডেড সেকশনে আমাদের প্রিয় জিপিইউ গুলো দেখা যাচ্ছে। অত্যন্ত অপ্টিমাইজড গেম,যদিও ভির‍্যাম খেকো। ১০৮০পি ভেরি হাই তে ৬০এফপিএস অনায়াসেই পাওয়া যাবে।

 

TINY TINA’S WONDERLAND

টাইনি টিনাস ওয়ান্ডারল্যান্ডের রিকোয়ারমেন্টসেও ৫৯০,১০৬০ রয়েছে। তবে এটাতে আমরা নির্ভরযোগ্য কোনো বেঞ্চমার্ক পাইনি। যা পেয়েছি তা অনেক পুরাতন একটি প্রসেসর,৯০০পি রেজুলুশনে টেস্ট করা হয়েছে। সেজন্য আর মন্তব্য করার তেমন যুক্তি দেখছি না।

NEED FOR SPEED UNBOUND

নভেম্বরের শেষ দিকে রিলিজ হওয়া নিড ফর স্পিডের লেটেস্ট টাইটেল। মিনিমাম জিপিইউ সেকশনে আরএক্স ৫৭০ কে দেখা যাচ্ছে। এটাতেও আমরা ভালো বেঞ্চমার্ক পাইনি, যেটা পেয়েছি সেটায় ৫৬০০এক্স এর সাথে ৫৮০ অপ্টিমাইজড সেটিংসে ৫০ এফপিএস এর আশেপাশে দিচ্ছে ।সেক্ষেত্রে বলা যায় এই অপ্টিমাইজড সেটিংসের সাথে এফএস আর চালু করলে সবথেকে স্মুদ গেমপ্লে পাওয়া যাবে।

 

২০২৩

২০২৩ সালে রিলিজ হওয়া ১০ টা টাইটেল আমরা টেস্ট করেছি।

ALAN WAKE 2

এই গেমটির মিনিমাম রিকোয়ারমেন্টসই জিটিএক্স ১০৭০ , আর এক্স ৫৬০০এক্সটি । ২০২৩ সালে রিলিজ হওয়া গেম এর মিনিমাম রিকোয়ারমেন্টস ২০১৭/১৯ সালের জিপিইউ; একদমই বাড়াবাড়ি বলা যায় না। রেকমেন্ড করছিল ৩০ সিরিজ ও ৬০০০ সিরিজের জিপিইউ।

দুর্ভাগ্যজনকভাবে মেশ শেডার না থাকায় এই গেমটি আরএক্স ৫৮০ তে চালু ই হয় না, আর অনেক বাঘা বাঘা কিন্ত পুরাতন জিপিইউতেও মেশ শেডার এর অনুপস্থিতির কারণে খুবই তথৈবচ অবস্থা হয়েছিল। পরে অবশ্য ফিক্স এসেছিল এটার। ক্রিজপ এটাকে ৪৮০পি লোয়েস্ট সেটিংসে ৭৮০০এক্সথ্রিডির সাথে চালিয়েছে ও গড়ে ১০-১৫ এফপিএস পেয়েছে।

BALDURS GATE 3

বল্ডারস গেট ৩ ২০২৩ সালের গেম হিসেবে মিনিমাম রিকোয়ারমেন্টস বেশ লো ই রেখেছে। রেকমেন্ডেড সেকশনের গ্রাফিক্স কার্ডগুলোও একসময়ের মিডরেঞ্জ-লোয়ার মিডরেঞ্জের কার্ড ছিল। যাই হোক, এই গেমটিতে পারফর্মেন্স মোটামুটি ভালোই দেখা যাচ্ছে। হাই সেটিংসে এফএস আর কোয়ালিটিতে ৬০এফপিএস পাওয়া সম্ভব বলা যায়। আলট্রাতে খেলতে হলে অবশ্য এফএস আর ব্যালেন্সড এ নামাতে হবে আপস্কেলিং।

 

COD MW 3

STARFIELD

স্টারফিল্ড। রেকমেন্ডেড তো বটেই, মিনিমাম রিকোয়ারমেন্টসের লিস্টেও আমরা ৫৮০ দূরে থাক, এর আশেপাশের কোনো জিপিইউ কেও দেখতে পাচ্ছি না । মিনিমাম রিকোয়ারমেন্টস হিসেবে জিটিএক্স ১০৭০ টি আই (যা ৫৮০ থেকে যথেষ্ট শক্তিশালী ও ভিন্ন বাজেট রেঞ্জের কার্ড) ও আর এক্স ৫৭০০ এর নাম দেখা যাচ্ছে। এটাতে পারফর্মেন্স কেমন পাওয়া যেতে পারে অনেকেই ধারণা করতে নিতে পারেন। KRYZP বা zwormz ৭৮০০এক্সথ্রিডি দিয়ে ১০৮০পি লো সেটিংসে টেস্ট করে পেয়েছে সর্বসাকুল্যে ৩০ এফপিএস। এখন আপনি ৫৬০০/৫৬০০এক্স/৫৬০০জি/৫৭০০জি /১২৪০০ দিয়ে কত পাবেন নিজেই চিন্তা করে নিতে পারেন। এটা আস্তে আস্তে “নিউ নরমাল” হতে যাচ্ছে।

STAR WARS JEDI SURVIVOR

মিনিমাম রিকোয়ারমেন্টসের লিস্টে ৫৮০ কে আমরা দেখতে পাচ্ছি। হয়তোবা কিছুটা ভালো এক্সপেরিয়েন্স এই গেমে পাওয়া যেতে পারে। ১৩৪০০এফ+ডিডিআর ফোর সিস্টেমে দেখা যাচ্ছে যে মিডিয়াম প্রিসেট ও এফএসআর কোয়ালিটির সাথে ৫২ এফপিএস এভারেজ পাওয়া যাচ্ছে।এটায় ৬০ এফপিএস পাওয়া সম্ভব।

 

ASSASSIN’S CREED MIRAGE

এসাসিনস ক্রিড সিরিজের লেটেস্ট ইনক্লুশন (এসাসিন ক্রিড শ্যাডো এখনো আসেনি ) MIRAGE। ইউবিসফট এর AAA ,এসাসিনস ক্রিড টাইটেল হিসেবে ২০২৩ সালের এই গেমটির রেকমেন্ডেড বা মিনিমাম, দুইটাই চোখ কপালে তোলার মত লো, বা লাইটওয়েট। বেশ পুরাতন কার্ড দেখা যাচ্ছে লিস্টে। প্রসেসরের ক্ষেত্রেও একই রকম কথা বলা যায়। KRYZP এর টেস্টে ৭৮০০এক্সথ্রিডি দিয়ে অবশ্য ১০৮০পি লো তে ৩০ এফপিএস এর বেশি পাওয়া যাচ্ছে না। এক্ষেত্রে আপনার প্রসেসরে কেমন পারফর্মেন্স হবে সেটা আপনি চিন্তা করে নেন। এফএস আর এর সাথে ডিএলএসএস বা XESS এর খিচুড়ি করলেও ৬০এফপিএস পাওয়া যাবে কি না সন্দেহ রয়েছে। যদিও ফ্রেম জেনারেশন টেকনোলজি রয়েছে এখন। তবে ১০৮০পি লো এর সাথে এফএসআর এর এক্সপেরিয়েন্স কতটা সুখকর তা নিয়ে প্রশ্ন থেকে যায়।

RATCHET AND CLANK RIFT APART

এই গেমটির রিকোয়ারমেন্টস বেশ ডিসেন্ট দেখা যাচ্ছে। তবে পারফর্মেন্স এর অবস্থা দুর্বিসহ, ৬০ এফপিএস পেতে রাইজেন ৫ ৩৬০০ এর সাথে আপনাকে সেটিংস ভেরি লো ও এফএসআর ব্যালান্সড সেটিংসে খেতে হবে।

REMNANT 2

রেমন্যান্ট টু এর মিনিমাম রিকোয়ারমেন্টস এর পরিমাণ অনেকটাই সহনশীল। তবে পারফর্মেন্স এর কি অবস্থা তা দেখা যাক।এটায় রাইজেন ৭৬০০ দিয়ে নেটিভ রেজুলুশনে লো সেটিংসে ৩০ ও এফএসআর দিয়ে ৫০+এফপিএস পাওয়া যাচ্ছে। ৫০ এফপিএস খারাপ নয়, তবে ১০৮০পি লো সেটিংস এর সাথে এফএসআর থাকার ব্যাপারটাই গ্রাফিক্স কোয়ালিটি নিয়ে মুলত প্রশ্নটা তোলে।

 

RETURNAL

returnal এর মিনিমাম রিকোয়ারমেন্টসে ৫৮০ এর নাম রয়েছে। প্রসেসর এর রিকোয়ারমেন্টস ও একদমই আহামরি কিছু নয়। পারফর্মেন্সেও এর বেশ প্রতিফলন দেখা যাচ্ছে, ১০৮০পি মিডিয়াম সেটিংসে ৪০ এফপিএস এভারেজে পাওয়া যাচ্ছে গেমটায়। কোয়ালিটি এফএসআর চালু করলে এই সংখ্যা ৫০ ছাড়াবে। এই গেমে ৫৮০ এর পারফর্মেন্স বেশ সহনীয় কিংবা মেনে নেওয়ার মত বলা যায়।

HOGWARTS LEGACY:

মিনিমাম রিকোয়ারমেন্টস এর দিকে তাকালে যে কেওই ভাববেন যে ৫৮০ হয়তো আগুনঝরা পারফর্মেন্স দেবে। তবে বাস্তবতা ভিন্ন । ৫৮০০এক্সথ্রিডি এর সাথে ৫৮০ এই গেমে ১০৮০পি-মিডিয়ামে ৬০ এফপিএস এর আশেপাশে দিতে পারছে। হাই বা আলট্রাতে গেলেই ৩০ এফপিএস এর সিনেম্যাটিক এক্সপেরিয়েন্স এর স্বাদ নেওয়া লাগবে, বাড়তি এফপিএস এর জন্য লাগবে FSR। (এবং মনে রাখতে হবে, টেস্টটি কিন্ত 5800X3D দিয়ে করা)।

 

২০২৪

BLACK MYTH WUKONG

শুরুটা করা যাক ২০২৪ সালের সবথেকে মেগাহিট গেম ব্লাক মিথ উকং দিয়েই।গেমটি অত্যন্ত ডিমান্ডিং ও গ্রাফিক্যালি ইন্টেন্সিভ হিসেবে আলোচিত হয়ে আসছে, অনেক বাঘা বাঘা জিপিইউ কে মাটিতে শুইয়ে ফেলার কৃতিত্ব ও ইতিমধ্যেই অর্জন করে ফেলেছে। যদিও ২০২৪ সালের গেম হিসেবে এটার রিকোয়ারমেন্টস এর তালিকায় ৫৮০ কে দেখতে পাওয়াটা বেশ অবাক হওয়ার মতই বিষয়। কেননা আমরা এর আগেই অনেক গেমের মিনিমাম রিকোয়ারমেন্টসে তুলনামুলক নতুন ও পাওয়ারফুল কার্ডের নাম দেখতে পেয়েছি। যাই হোক। রিকোয়ারমেন্টসেই এফএস আর কথা উল্লেখ রয়েছে এই গেমটিতে। ZWORMZ এর টেস্টে দেখা যাচ্ছে যে ১০৮০পি লো তে এভারেজে ৩৫+ এফপিএস দিতে পারছে ৫৮০। সব কিছু বিবেচনায় এই রেজাল্ট বেশ ভালোই বলতে হবে। যদি কোয়ালিটির কথা ভুলে স্মুদ গেমপ্লে উপভোগ করতে চান, তাহলে অবশ্য ৬৭% রেজুলুশন স্কেলিং এ ৫০ এফপিএস অনায়াসেই পেয়ে যাবেন।

BODYCAM

বডিক্যাম গেমটি অনলাইন এফপিএস এর সংজ্ঞা বদলে দেওয়ার ক্ষমতা রাখে। গেমটি ভয়াবহ রকমের ডিমান্ডিং, সচরাচর অনলাইন এফপিএস গেম এরকম অতিরিক্ত ভারী হতে দেখা যায় না। এটার মিনিমাম বা রেকমেন্ডেড, কোনো রিকোয়ারমেন্টসই লো এন্ড বলা যায় না। এটা থেকে ৬০ এফপিএস বের করে আনতে লো সেটিংসে আপনাকে এফএসআর৩ পারফর্মেন্স মোডে ব্যবহার করা লাগবে। সেক্ষেত্রে এই গেমের গ্রাফিক্স কোয়ালিটির ছিটেফোটাও হয়তো উপভোগ করতে পারবেন না।

 

CARX STREET

ছোট ডেভেলপার এর রেসিং গেম কিন্ত চমৎকার গেমপ্লে ও গ্রাফিক্স কোয়ালিটি। বেশ ভালোই জনপ্রিয়তা পাওয়া কারএক্স স্ট্রিট এর রিকোয়ারমেন্টস ও তাই একদমই লাইটওয়েট। অনেক বিগ ফিশ গেম এর মিনিমাম রিকোয়ারমেন্ট এর জিপিইউ এই গেমটির রেকমেন্ডেড জিপিইউ হিসেবে চাওয়া হয়েছে, মাত্র ২৫ জিবির স্টোরেজ সাইজটাও বেশ অবাক করার মত। ২০২৪ সালের কোনো গেম, একদম চোখ বন্ধ করে ধুমায়ে খেলতে পারবেন এরকম গেমের নাম বলতে হলে এটার কথাই বলতে হবে। ৫৮০  দিয়ে মিডিয়াম-হাই সেটিংসেই খুবই ভালো ফ্রেমরেটে খেলা যাবে । আমাদের দেওয়া ভিডিও লিংকে দেখা যাছে যে আল্ট্রা সেটিংসেই ৪০ এফপিএস পাওয়া যাচ্ছে। আর ১০৪০০ এর তুলনায় ২০২৪ সালে আমরা যেসব প্রসেসর কিনি,সেগুলোর পারফর্মেন্স এর পার্থক্য ও অনেক। সুতরাং প্রসেসর এর দিক দিয়েও কিছুটা পারফর্মেন্স বুস্ট পাওয়া যাবে এটা আশা করাই যায়।

CRIME BOSS

এই গেমটি সেরকম জনপ্রিয় নয়, রিকোয়ারমেন্টস ও একদমই আহামরী কিছু নয়। গেমটার অপ্টিমাইজেশন তুলনামুলক ভালোই বলতে হবে । হাই সেটিংসে কোয়ালিটি এফএসআর এর সাথে ৫০-৬০ এফপিএস পাওয়া সম্ভব বলেই মনে হচ্ছে। এমনকি আল্ট্রা তেও ৫০+ এফপিএস পাওয়া যেতে পারে।

DELTA FORCE HAWK OPS

ডেলটা ফোর্স, অনলাইন এফপিএস গেম হিসেবে রিকোয়ারমেন্টস বেশ সাদামাটাই আছে। আলফা টেস্টের পারফর্মেন্স এর কথা যদি বলতে হয়, তাহলে দেখা যাচ্ছে যে ১০৮০পিতে ৬০+ এফপিএস অনায়াসেই পাওয়া যাবে, এফএস আর ছাড়াই। তবে লো সেটিংসে । অনলাইন এফপিএস এর স্টান্ডার্ডে ২০০-২৫০ এফপিএস এর জায়গায় ৬০-৭০ পাওয়া লাগবে এই আরকি।

 

FINAL FANTASY 2024

এটার রিকোয়ারমেন্টস নিয়ে আলোচনা করা বৃথা। কেননা আর এক্স ৫৭০,৫৮০,৪৭০ এগুলোর কোনোটাই এই গেম সাপোর্ট করে না। গেম চালুই হবে না।

 

GHOST OF TSUSHIMA

আরো একটি জনপ্রিয় গেম, ঘোস্ট অফ শুশিমা, প্লেস্টেশন গেমের পিসি পোর্ট। স্বাভাবিকভাবেই কিছুটা লাইটওয়েট ও সবথেকে বড় কথা অপ্টিমাইজড। ৫৮০ দিয়ে হাই সেটিংস এ এফএসআর ফ্রেম জেনারেশন দিয়ে ৬০-৭০ এফপিএস এ ভালোভাবেই খেলা যাবে।

Gray zone Warfare

আমাদের এতক্ষণ পর্যন্ত আলোচনা করা গেমগুলোর মধ্যে সম্ভবত সবথেকে বেশী গ্রাফিক্স পাওয়ার ডিমান্ডিং গেম এটাই ।  এটার কোনো নির্ভরযোগ্য বেঞ্চমার্ক আমরা পাইনি, যেটা পেয়েছি সেটা দিয়ে দিচ্ছি এবং zwormz এর টেস্ট করা অন্য জিপিইউ এর ভিডিও ও দিচ্ছি যাতে আপনাদের একটি ধারণা হয় পরিস্থিতি কতটা ভয়াবহ।

Hellblade 2

রিকোয়ারমেন্টস এর হিসেবে GRAY ZONE WARFARE এর থেকেও বেশি ডিমান্ডিং হেলব্লেড সিরিজের দ্বিতীয় এন্ট্রি ,SENUA’S SAGA। এটাতেও ১০৮০পি তে ৩০ এফপিএস পাওয়ার জন্য এফএসআর কোয়ালিটির সাহায্য নেওয়া লাগছে।

 

Helldivers 2

HELLDIVERS 2 তে ১০৮০পি লো তে ৪৫ এফপিএস লকড অবস্থায় গেমপ্লে একদম স্মুদ দেখা যাচ্ছে। তবে মনে রাখতে হবে ,টেস্ট করা হয়েছিল 7800X3D দিয়ে 😉 ।

Horizon forbidden west

ফরবিডেন ওয়েস্ট ২০২২ সালে কনসোলে আসলেও পিসিতে এসেছে ২০২৪ সালে। পিএস গেম হিসেবে রিকোয়ারমেন্টস এর পাশাপাশি পারফর্মেন্স ও মোটামুটি চালিয়ে দেওয়ার মত। লো সেটিংসে আপস্কেলিং ছাড়াই ৪৫-৫০ এফপিএস মত পাওয়া যাবে গড়ে। তবে মিডিয়াম সেটিংস+হাই টেক্সচারে খেলতে চাইলে অবশ্য ৩০-৩৫ এফপিএস এর বেশি পাওয়া যাবে না, নিতে হবে upscaler এর সাহায্য।

GOD OF WAR RAGNAROK

২৪ সালের আরো একটি আলোচিত ,প্রশংসিত গেম ;আরো একটি PC PORT । মিনিমাম রিকোয়ারমেন্টস এ জিটিএক্স ১০৬০ থাকায় আমরা ধারণা করতেই পারি যে ৫৮০ তেও মোটামুটি চলবে এই গেমটি। যেহেতু মিনিমাম রিকোয়ারমেন্টসে আছে, সেক্ষেত্রে ধরেই নিতে হবে ১০৮০পি লো তে ৩০ এফপিএস এর স্টান্ডার্ডে দেওয়া হয়েছে এই রিকোয়ারমেন্টস ( ARC A750 এর কথা অবশ্য ভিন্ন) । পারফর্মেন্স কেমন? গেমটি খেলে শেষ করতে পারবেন এ কথা বলাই যায়। ১০৮০পি লো তে লোকেশন ভেদে ৪০-৫০ এফপিএস পর্যন্ত পাওয়া যাবে। এফএসআর কোয়ালিটি তে ৫০-৫৫-৬০ ও পাওয়া সম্ভব। গ্রাফিক্স কোয়ালিটির দিকে খুব বেশি নজর না দিলে গেমটি ৫৮০ দিয়েই খেলে শেষ করে দেওয়া যাবে ।

 

SPACE MARINE 2

স্পেস মেরিন ২ তে মিনিমাম রিকোয়ারমেন্টস এ ৫৮০-১০৬০ দুইজনকেই দেখা যাচ্ছে। সেক্ষেত্রে ১০৮০পি লো তে ৩০ এফপিএস আশা করাই যায় (ডেভেলপাররা সেটা লিখেও দিয়েছে দেখা যাচ্ছে)। ভিডিও অনুসারে ১০৮০পি লো তে ৩০ এফপিএস পাওয়াও যাচ্ছে। এফএসআর দিয়ে ৪০-৪৫-৫০ ও পাওয়া সম্ভব। কেও যদি কোয়ালিটির কথা মাথায় না রেখে গেমটি শেষ করতে চান, অনায়াসেই করতে পারেন।

STAR WARS OUTLAW

এই গেমটিতেও আপস্কেলিং সর্বদা চালু থাকে। এমতাবস্থায় লো তে ৩০-৩৫ এফপিএস পাওয়া যাচ্ছে নিম্নোক্ত ভিডিও অনুসারে।ইনডোরে অনেক ক্ষেত্রে ৪০-৪৫ ও পাওয়া যায়।  খারাপ বলা যাচ্ছে না এই স্কোরগুলোকে। হার্ডওয়্যার আনবক্সড এই গেমটি কোয়ালিটি আপস্কেলিং এই টেস্ট করেছে। তাতে GPU গুলোর কি অবস্থা তা একটু নিচের স্ক্রিনশট থেকে ধারণা নিতে পারেন।

THE CASTING OF FRANK STONE

ফ্রাংক স্টোনের  রিকোয়ারমেন্টস ও বেশ হাই। ১০ সিরিজের সেমি ফ্লাগশিপ ও ৫৭০০এক্সটি কে ধরা হয়েছে মিনিমাম রিকোয়ারমেন্টসে ও রেকমেন্ডেড হিসেবে ৩০৭০,৬৮০০ এর মত হায়ার মিডরেঞ্জ জিপিইউগুলো রয়েছে।। পারফর্মেন্স নিম্নরুপ

THE LAST SONG

RPG ঘরানার এই গেমটা খুব বেশিদিন আগে লঞ্চ হয়েছে এমন না। মিনিমাম সিস্টেম রিকোয়ারমেন্টস দেখে আশা জাগতেই পারে যে অন্তত ১০৮০পি লোতে বেশ ভালোমতই খেলা যাবে। নিম্নোক্ত ভিডিওতে দেখা যাচ্ছে যে ১০৪০০এফ (যদিও এটা ৫৬০০/৫৬০০এক্স/১২৪০০এফ থেকে বেশ স্লো) এ ১০৮০পি লো তে এফএস আর (তাও আবার আল্ট্রা পারফর্মেন্স, অর্থাৎ কোয়ালিটির সর্বোচ্চ ডাউনগ্রেড) প্রিসেটে ৪৫ এফপিএস দিতে পারছে। আর 1080P ULTRA+FSR ULTRA PERFORMANCE এ ৩০-৩৫ এফপিএস মত পাওয়া যাচ্ছে।

 

XDEFIENT

ইউবিসফট এর নিজস্ব স্টোরে রিলিজ হওয়া অনলাইন শুটার গেম এক্সডেফিয়ান্ট। খুবই সুন্দর রিকোয়ারমেন্টস, অভিযোগ করার একেবারেই সুযোগ নেই। অপ্টিমাইজেশন আর পারফর্মেন্স? চমৎকার! ১০৮০পি হাই তে ৮০-৯০-১০০-১১০ এফপিএস অনায়াসেই পাওয়া যাবে। KRYZP টেস্ট করেছে ৩৬০০এক্স প্রসেসর দিয়ে,সেক্ষেত্রে বর্তমান সময়ের প্রসেসরগুলোতে আরো কিছু পারফর্মেন্স বুস্ট এর আশা করাই যায়।

 

আলোচনা

এতক্ষণে এতগুলো গেমের পারফর্মেন্স দেখে ও রিকোয়ারমেন্টস দেখে আপনাদের  যথেষ্ট ধারণা হয়ে যাওয়ার কথা যে গত কয়েক বছরে বেশিরভাগ গেমেই রেকমেন্ডেড তো বটেই, মিনিমাম রিকোয়ারমেন্টস এর লিস্টেও RX 580 নেই। কিছু ক্ষেত্রে থাকলেও তাতে পারফর্মেন্স সবগুলোতেই তথৈবচ।  ১০৮০পি লো সেটিংসে এমনিতেই গ্রাফিক্স কোয়ালিটি অত্যন্ত খারাপ হয়, সেখানে FSR এর জন্য কোয়ালিটির অবস্থা আরো বেশি খারাপ হয়ে থাকে। খুবই অল্প কিছু গেম আমরা পেয়েছি যেখানে RX 580 মোটামুটি ভালো পারফর্মেন্স দিচ্ছে কিংবা হাই-আলট্রাতে স্মুদ গেমপ্লে উপহার দিচ্ছে। আমরা এও দেখেছি যে কয়েকটি গেম চালুই হয়নি এই গ্রাফিক্স কার্ডে। এই সংখ্যা ভবিষ্যতে আরো বাড়বে এ কথা বলে দেওয়াই যায়। নিশ্চয় ১২ হাজার হোক বা ১৪ হাজার হোক, টাকাটা আপনি খরচ করে চাইবেন না প্রথম দিন থেকেই ৩০-২৫-১৫ এফপিএস পেতে কিংবা গেমটা চালু হবে কি না সেটা নিয়ে দুশ্চিন্তা করতে। দ্বিতীয়ত, কেওই এই গ্রাফিক্স কার্ডগুলো দুই মাস ,চার মাস ব্যবহার করার জন্য কিনেন না; সেক্ষেত্রে প্রশ্ন আরো আসে, যে ৩/৪ বছর বা এর বেশি সময়ের জন্য যারা গ্রাফিক্স কার্ড কিনতে চান, এই কার্ডটি তাদের জন্য বিপর্যয় ডেকে আনবে কি না? যেহেতু দিন দিন পারফর্মেন্স এর গ্রাফ নিচের দিকেই যাচ্ছে।

আরেকটি জিনিস ও মাথায় রাখা উচিত, ESPORTS গেম গুলোও আগের তুলনায় যথেষ্ট ভারী হয়েছে। এখন আর সবক্ষেত্রে ESPORTS গেম মানেই ৩০০-৪০০-৫০০ এফপিএস, এই যুক্তি কাজ করে না।

খরচ আপনি ১০ হাজার করুন বা ৪০ হাজার, এমন কোনো কথা নেই যে আপনি নতুন গেম, ২০২৪ সালের গেম বা পরবর্তীতে রিলিজ হওয়া গেম খেলতে পারবেন না কিংবা ভারী গেম,তা যে সালেরই হোক তা খেলার আশা করতে পারবেন না। কিন্ত ৫৮০ দিয়ে কি পরবর্তীতে আসা গেমগুলো আদৌ খেলা যাবে?

অনেকেই আছেন, বেশ কয়েক বছর টাকা জমিয়ে কার্ড কিনছেন শখ করে; তারা কি প্রথম দিন থেকেই গেম চালু করে সেটিংসে গিয়ে যুদ্ধ করবেন?

হ্যাঁ RX 580/2048 SP দিয়ে অনেক গেম হাই আল্ট্রাতে খেলা যাবে, সেগুলো কোনগুলো? সেই আলোচনা আলাদা করে না করে আমরা দুইটি পৃথক আর্টিকেলের লিংক দিয়ে দিয়েছি। সেই গেমগুলো বেশিরভাগই ২০২১ বা তার আগে রিলিজ হওয়া। পরবর্তীতে রিলিজ হওয়া গেম এর মধ্যে হয়তো valorant, DOTA 2, LOL,FORZA HORIZON, CS2,SPIDERMAN R, FAR CRY6  ,FIFA,GTA V এগুলোই কেবল শান্তি করে খেলা যাবে। প্রশ্ন হচ্ছে, কারো মনে কি কখনোই ভুল করেও নতুন গেম খেলার ইচ্ছা জাগ্রত হবে না? সেক্ষেত্রে উনি ৫৮০ থেকে যে ধাক্কাটা পাবেন তাতে তার মানসিক অসুস্থতা ও তৈরী হতে পারে। কারণ তিনি ভেবে রেখেছেন তিনি সেরা একটি গ্রাফিক্স কার্ড কিনেছেন।

অনেকেই আমার দিকে পাল্টা প্রশ্ন ছুড়ে দিতে পারেন। যে ভেরি হাই/আল্ট্রা সেটিংসেই কেন ৬০ এফপিএস সব গেমে দেবে এই ৭ বছরের গ্রাফিক্স কার্ড, আমি এরকম আশা করছি কোন যুক্তিতে? এবার আমার পাল্টা প্রশ্ন, উপরের কতগুলো গেম এ মিডিয়াম,হাই সেটিংসে এফ এস আর ছাড়া ৬০ এফপিএস দিতে পেরেছে 580? সে সংখ্যাও অনেক কম। অর্থাৎ পাস মার্ক পাওয়ার মত কোনো পারফর্মেন্স এটি করছে না। আর আমরা শুধুমাত্র এভারেজ ফ্রেমরেটের কথাই বলেছি, ১% লো নিয়ে কোনো আলোচনাই হয়নি, ল্যাগ, ফ্রেমড্রপ এগুলোও যেই হবে না সেই দাবী করার সুযোগ ও তো একেবারেই নেই।

শুধু পারফর্মেন্স এর কথা মাথায় রাখলে কি চলবে? আরো অনেকগুলো বিষয় প্রভাবক হিসেবে কাজ করে। চলুন জেনে নেই।

মেশ শেডার, অন্যান্য নতুন প্রযুক্তিসমুহ ও UNREAL ENGINE 5

ALAN WAKE 2 গেমটির বেঞ্চমার্ক দেখতে গিয়ে আমরা জানলাম যে MESH SHADER  ব্যবহার করেছিল এই গেমটি, সেক্ষেত্রে যেই গ্রাফিক্স কার্ডগুলোতে এই প্রযুক্তির সমর্থন ছিল না, সেগুলোতে পারফর্মেন্স ছিল ভয়াবহ রকমের বাজে।(RX 580 তে গেমটি চালুই হয়নি)। GTX 10 সিরিজের ফ্লাগশিপ,হায়ার মিডরেঞ্জ বা সেমি ফ্লাগশিপ কার্ডগুলোও প্রচুর ভোগান্তির শিকার হয়েছিল। প্রশ্ন হচ্ছে, পরবর্তীতে এই প্রযুক্তির ব্যবহার যে ঘনঘন করা হবে না, এটা যে নতুন একটা “standard” হিসেবে উঠে আসবে না, যেহেতু এটা DX12 সমর্থিত সকল আধুনিক গ্রাফিক্স কার্ডই সমর্থন করে+প্রযুক্তি হিসেবেও যথেষ্ট ইতিবাচক এটি, সেক্ষেত্রে ভবিষ্যতে আরো অনেক গেমেই নিয়মিত এটির প্রয়োগ আমরা দেখতে পাবো এই আশঙ্কা কি উড়িয়ে দেওয়া যায়? সেক্ষেত্রে 580 বা এই ধরনের গ্রাফিক্স কার্ডগুলোর কি পরিণতি হবে? ALAN WAKE 2 এর পাশাপাশি FINAL FANTASY XVI তেও আমরা দেখেছি এই গ্রাফিক্স কার্ডটি অফিশিয়ালি সাপোর্টই করে না ,সেজন্য গেম ও চালু হয় না।

https://www.pcgamer.com/mesh-shaders-explained/

https://www.pcgamer.com/alan-wake-2-mesh-shader-support/

UNREAL ENGINE 5, গেমিং ইন্ডাস্ট্রি, অপ্টিমাইজেশন,হার্ডওয়্যার ডিমান্ড,গ্রাফিক্স কোয়ালিটি, সবকিছুরই নতুন দিগন্ত উন্মোচন করেছে এই জিনিসটি। UNREAL ENGINE এর এই সংস্করণটির সম্ভাবনা,ইতিবাচকতা, শক্তি, ক্ষমতা যেমন অত্যন্ত বেশি; একই সাথে অপ্টিমাইজেশন ও Hardware Demand এর দিক দিয়েও এটা অন্য সবকিছুকে ছাড়িয়ে গিয়েছে। ভবিষ্যতে যে এই প্রযুক্তির গেম নিয়মিত পাবলিশ হবে সেটা তো জানা কথা। একই সাথে তাই প্রশ্ন উঠছে, পুরাতন গ্রাফিক্স কার্ডগুলোর কি হবে?

আরো একটি ছোট্ট তথ্য, AMD এর FSR 3.0, 3.1 এর মত প্রযুক্তির জন্য ও তারা SUPPORT LIST এ RX 590 এর নিচের গ্রাফিক্স কার্ডগুলোকে রাখেনি। লেখা রয়েছে “590 AND ABOVE”। এবং FSR 3.1 এর ক্ষেত্রে তারা “রেকমেন্ড করে না” লিখে রেখেছে।

ড্রাইভার আপডেটঃ ভেবেছেন কোনোদিন?

ড্রাইভার কি, ড্রাইভার আপডেট কি এই সম্পর্কে ধারণা আশা করি সকলেরই আছে। গ্রাফিক্স কার্ডগুলোতে নিয়মিত প্রতি মাসে আপডেট দেওয়া হয়; এই আপডেটগুলোতে মুলত গ্রাফিক্স কার্ডে থাকা সফটওয়্যার জনিত সমস্যা/অপ্টিমাইজেশন জনিত ঘাটতির সমাধান করা হয়, বাগ থাকলে তার সমাধান করা হয়, পুর্বের কোনো গেমের পারফর্মেন্স সমস্যা থাকলে তা সমাধান করা হয়, ও আরেকটি গুরুত্বপুর্ণ বিষয় হচ্ছে, সম্প্রতি রিলিজ হয়ে যাওয়া কোনো গেম বা সামনে রিলিজ হতে যাচ্ছে এমন কোনো গেম যাতে অপ্টিমাইজড হয়, ভালোমত চলে, সেজন্য তার সাপোর্ট/official recognition দেওয়া হয় ড্রাইভারের মাধ্যমে। NVIDIA এর GAME READY DRIVER, INTEL এর  GAME ON , কিংবা AMD এর SUPPORT FOR ,এগুলো সবই বিশেষ গেমের জন্য অপ্টিমাইজেশন নিয়ে আসে, সাপোর্ট নিয়ে আসে। এই আপডেট এর অনুপস্থিতিতে নতুন গেম গুলো খেললে দেখা যায় পারফর্মেন্স সেরকম ভালো নয়, অনেক ধরনের সমস্যা সৃষ্টি হয়ে থাকে।

সাধারণত প্রতি মাসেই এনভিডিয়া,এএমডি ও ইন্টেল এক বা একাধিক ড্রাইভার রিলিজ করে ও সেখানে বিভিন্ন ধরনের বাগ ফিক্স/অপ্টিমাইজেশন সমস্যা/পারফর্মেন্স সমস্যা /ব্লাক স্ক্রিন/গ্লিচ/ক্রাশ ইত্যাদি সমস্যা্র সমাধান দেওয়া হয়, আগের আপডেটের কারণে সৃষ্ট সমস্যার সমাধান দেওয়া হয়।রিলিজ হওয়া ও রিলিজ হওয়ার অপেক্ষায় থাকার গেম এর অপ্টিমাইজেশন ও দেওয়া হয় এগুলোতেই। অর্থাৎ একটি গেমের আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়া হয় ড্রাইভার এর মাধ্যমেই।

ইন্টেল তাদের পারফর্মেন্স সমস্যা,অপ্টিমাইজেশন সমস্যা কি দিয়ে সমাধান করছে? ড্রাইভার দিয়ে।  নিচের ভিডিওটিও দেখতে পারেন

 

তবে হ্যাঁ। যদি ডেভেলপারদের দিক থেকেই সমস্যা থাকে,পারফরমেন্স সমস্যা/ল্যাগ হ্যাং/ক্রাশ বা বাগ এর মত সমস্যা যদি গেমএর দিক থেকে হয়, তাহলে তা আবার Game Update এর মাধ্যমে সমাধান হয়।

এবার আপনাকে একটা খবর দেওয়ার সময় এসেছে। RX 580 এর ড্রাইভার রিলিজ বন্ধ হয়েছে তা কি আপনি জানেন? অর্থাৎ প্রতি মাসে যে আপডেট গুলো AMD দেয়, বা দেবে, সেগুলো আপনি পাবেন না, চেক ফর আপডেটে ক্লিক করলে UP TO DATE লেখা থাকবে। আমি যদি ভুল না করে থাকি, RX 580 এর সর্বশেষ আপডেট এসেছে কবে জানেন? মার্চ মাসে।

অর্থাৎ গেমগুলো এখন অত্যন্ত ভারী,আনঅপ্টিমাইজড ,তার উপর ড্রাইভার সাপোর্ট যদি না থাকে, পারফর্মেন্স এর উপর কিরকম নেতিবাচক প্রভাব পরতে পারে ধারণা করতে পারছেন কি? সম্প্রতি রিলিজ হওয়া গেমগুলোতে পারফর্মেন্স খারাপ হওয়ার পেছনে এই ড্রাইভার সাপোর্ট না থাকার ও ব্যপক ভুমিকা রয়েছে।

এইযে ড্রাইভার আপডেট বন্ধ করে দেওয়া, এই খবরটি কিন্ত নতুন নয়। বরং প্রায় এক বছর আগেকার খবর। লিংক থেকে পড়ে নিতে পারেন। অর্থাৎ প্রতি মাসে আপডেট না দিয়ে শুধুমাত্র critical update গুলোই দেওয়া হবে মাঝেমধ্যে এই POLARIS আর্কিটেকচারের GPU গুলোতে, অর্থাৎ 500-400 সিরিজের GPU গুলোতে।

https://videocardz.com/newz/amd-confirms-polaris-and-vega-architectures-will-only-to-receive-critical-updates-going-forward

 

লিখতে লিখতেই লক্ষ করলাম, ৬ মাস পর POLARIS আর্কিটেকচার বা 500 সিরিজের জন্য একটি আপডেট রোলআউট করেছে AMD, এই অক্টোবরের এক তারিখে। অর্থাৎ নিয়মিত প্রতি মাসের যে আপডেটগুলো, তা আসছে না, আসবেও না। আরো শুনুন, ওই মার্চের আপডেট ও আজকের অক্টোবরের ১ তারিখের আপডেট সহ ২০২৪ সালের এই ৯-১০ মাসে POLARIS এর ড্রাইভার সংখ্যা মাত্র ২।

previous drivers:

এনভিডিয়ার জন্য সার্চ করে দেখতে পেলাম যে জিটিএক্স ১০ সিরিজের কার্ডগুলো প্রতি মাসেই আপডেট পেয়েছে ।

এখন আপনাদের কাছে আমার প্রশ্ন, এই গ্রাফিক্স কার্ড আপনারা কিনতে চান, ‘ভবিষ্যতের জন্য’?

২০২৪ সালের গেমগুলোতে বর্তমান প্রজন্মের অনেক GPU ও খাবি খাচ্ছে

580 বাদ থাক, 2024 সালের গেমগুলোতে বর্তমান সময়ের GPU গুলো বা শেষ ২ বছরে রিলিজ হওয়া GPU গুলোই বা কেমন করছে তা একটু দেখি।

black myth wukong এ মিডিয়াম সেটিংসেই গ্রাফিক্স কার্ডগুলোর অবস্থা দেখছেন? এখানে এমন অনেক গ্রাফিক্স কার্ড রয়েছে যেগুলো AMD,INTEL,NVIDIA এর সর্বশেষ জেনারেশনের ও ৪০০+ ডলার MSRP তে লঞ্চ হয়েছিল। মাথায় রাখার ব্যাপার হচ্ছে, 7800X3D এর মত হাই এন্ড প্রসেসর দিয়ে টেস্টটি করা, বাস্তবে আমরা যখন আমাদের সিস্টেমে গেমটি চালাবো, এখানে যে এফপিএস দেখা যাচ্ছে মিডিয়াম সেটিংসে ,তার থেকে আরো কিছু এফপিএস কম পাব এ কথাটাও মনে রাখতে হবে।

স্পেস মেরিনের স্কোরগুলো একটু ভালো তবে তাও আশা জাগানোর মত কিছু নয়। বরং এখানেও প্রসেসরের বিষয়টি প্রযোজ্য। আর এই যদি হয় সর্বশেষ ২/৩  বছরে লঞ্চ হওয়া গ্রাফিক্স কার্ডগুলোর অবস্থা, তাহলে RX 580 এর অবস্থা কি হবে তা এখান থেকেই ধারণা করে নেওয়া যায়।

প্লেস্টেশন পোর্টস হিসেবে স্বাভাবিকভাবেই GOD OF WAR RAGNAROK এ জিপিইউগুলোর পারফর্মেন্স তুলনামুলক ভালো ।কিন্ত আসলে কতটুকু ভালো? ১০৮০পিতে আল্ট্রা সেটিংসে একটা সর্বোচ্চ পারফর্মেন্স দেওয়া প্রসেসরের সাথে ৬০ এফপিএস পেতে আপনাকে RADEON RX RX 7700 XT ব্যবহার করা লাগবে .৪০০ ডলারের ৪০৬০ ও ৬০ এফপিএস দিতে পারেনি।

এরকম আনঅপ্টিমাইজড কিংবা ডিমান্ডিং গেম এর তালিকা দিলে তালিকাটা ছোট হবে না মোটেও। HELLBLADE 2 এর কথা যদি বলি, 7800X3D+RTX 3060 দিয়ে হাই সেটিংসে খেললে আপনি গড়ে ৩০ এফপিএস এর বেশী পাবেন না। DLSS QUALITY তেও ৪০ এর বেশি পাওয়া যাবে না, ৬০ এফপিএস এর কাছাকাছি যেতে হলে DLSS PERFORMANCE সেটিংসে খেলতে হবে।

আমরা ইতিমধ্যেই দেখেছি GRAY ZONE WARFARE, BODYCAM এর মত গেম এ অনেক শক্তিশালী গ্রাফিক্স কার্ডগুলোও ভুগছে। ARC A770,750,RX 7600,RTX 4060 এর মত গ্রাফিক্স কার্ডগুলোতেও আপনি প্রথম দিন থেকে আজকালকার গেম গুলো আল্ট্রাতে খেলতে পারবেন না, অনেক সেটিংসই এদিক সেদিক করা লাগবে কিংবা আপস্কেলিং এর সাহায্য নেওয়া লাগবে।

তাহলে কিনবো টা কি? PCBBD কেন 580 দিয়ে বিল্ড করে?

সত্য কথা হচ্ছে, ১০-১২ হাজার টাকায় কেনার মত গ্রাফিক্স কার্ড এখন নয়,বরং আরো ২ বছর আগে থেকেই নেই। RX 580 যে পারফর্মেন্স দিচ্ছে সেটাকে ৭-৮ হাজারেও ভবিষ্যতের কথা চিন্তা করে ও অন্যান্য বিষয় চিন্তা করে মাথাতে তোলার কারণ নেই । আমরা পরামর্শ দেব যদি আপনি সেকেন্ড হ্যান্ড মার্কেটে যান, ওয়ারেন্টি ছাড়া ,অনেক বছর ব্যবহার করা GTX 1060,1660,1070,RX 590 এসব ছাড়া কিছু পাবেন না। এগুলোও যে 580 থেকে যোজন যোজন এগিয়ে আছে ,বিষয়টা মোটেও সেরকম নয়। আর এগুলো কতদিন টিকবে, রিফারবিশড কি না, মাইনিং করা হয়েছে কি না তার ও গ্যারান্টি নেই। যেখানে আমাদের RX 580 এর নামেই রিফারবিশড,ইউজড,মাইনিং জিপিইউ হওয়ার সবথেকে বড় অভিযোগ রয়েছে।

পরামর্শ হচ্ছে, যেভাবেই হোক INTEL ARC A580 এর নিচের কোনো গ্রাফিক্স কার্ড এখন কেনা উচিত না, যদিও দামটা ৫৮০ থেকে প্রায় দ্বিগুণ, কিন্ত সত্য কথা এটাই। অনেকের পক্ষেই দ্বিগুণ টাকা খরচ করা প্রায় অসম্ভব। কিন্ত কষ্টের টাকা দিয়ে ৫৮০ কিনলে তার ফলাফল কি হবে সেটাও সবার জানা।

আর সবথেকে বড় কথা আপনি iGPU দিয়েও সেটিংস লো/লোয়েস্ট করে/ FSR দিয়ে গেম খেলছেন বা খেললে সেভাবেই খেলা লাগবে, তাহলে গ্রাফিক্স কার্ড লাগানোর পরেও যদি অধিকাংশ গেমেই একই কাজ করতে হয়, তাহলে এই টাকা খরচের অর্থ কি।

যদি একটু ঝুকি নিয়ে সেকেন্ড হ্যান্ড মার্কেট থেকে নিতে হয়,সেক্ষেত্রেও পরামর্শ থাকবে ১৮-১৯ হাজার বাজেট রেঞ্জ থেকে RX 5700 XT/ RTX 2060/Super এই ধরনের জিপিইউ গুলোই নেওয়ার।

আর আরেকটা প্রশ্ন, পিসি বিল্ডার বাংলাদেশ কেন 580 দিয়ে বিল্ড করে? কারণ এখনো দেশে ৪০-৪৫ হাজার টাকায় জিপিইউ সহ বিল্ডের চাহিদা আছে, সেক্ষেত্রে দুর্ভাগ্যজনকভাবে আমাদের ক্লাসের ৪০ পাওয়া ছেলেটাকেই নিতে হয়। কিন্ত কি ধরনের পারফর্মেন্স পাবেন  তা ভিডিওর বেঞ্চমার্ক গুলো থেকেই ধারণা করা উচিত আপনাদের।

Last Words

RX 580 আমাদের এই পোস্টের পরেও আরো অনেকেই কিনবেন, কিন্ত তারা যদি বুঝে কিনেন, জেনে কিনেন, শুধুমাত্র যেই গেমগুলোতে GPU টি ভালো পারফর্মেন্স দেবে সেগুলোই খেলার জন্য কিনেন, পারফর্মেন্স সম্পর্কে ও ভবিষ্যতের কথা চিন্তা করেই কেনেন সেক্ষেত্রে কোনো সমস্যাই নেই। আমাদের আলোচনার মুল লক্ষ ছিল এটা বোঝানো যে এই গ্রাফিক্স কার্ডটি ২০২৪ সালে এসে আধুনিক গেমগুলো খেলার সক্ষমতা রাখে না  ,ভবিষ্যতেও রাখবে না এটা বোঝানো  ও এটা থেকে বিশাল পারফর্মেন্স আশা করা, এটা দিয়ে আরো অনেক বছর গেম খেলা যাবে এই চিন্তা করাটা যে অযৌক্তিক ও ভুল তা পাঠকের বোধগম্য করা। আশা করি আমরা সফল হয়েছি।

সর্বশেষ কথাঃ আপনার জীবনের প্রথম গ্রাফিক্স কার্ড কখনোই একটি ৭ বছরের পুরাতন আর্কিটেকচারের ও ৭ বছর আগে রিলিজ হওয়া উচিত নয়।

Share This Article

Search