27 C
Dhaka
Friday, December 9, 2022

এবার ফাইল এক্সপ্লোরারে এড করে নিন গুগল ড্রাইভ!

- Advertisement -

যারা উইন্ডোজ ১০ জেনুইন বা ফুল ভার্সন ব্যবহার করে থাকেন তারা লক্ষ্য করে দেখবেন যে উইন্ডোজের সাথে আপনাকে একটি মাইক্রোসফট One Drive এর একাউন্টও ব্যবহার করতে দেওয়া হয়। One Drive হচ্ছে মাইক্রোসফটের ক্লাউড স্টোরেজ সার্ভিজ যেটা আপনি উইন্ডোজ ১০য়ের ফাইল এক্সপ্লোরে বিল্ট ইন ডিফল্ট ভাবে ব্যবহার করতে পারবেন। অন্যদিকে একই সাথে আপনি যদি Adobe Creative Cloud অ্যাপস ইন্সটল করেন তাহলে অ্যাডোবির ক্রিয়েটিভ ক্লাউড সার্ভিসও আপনার উইন্ডোজের ফাইল এক্সপ্লোরের সাথে Sync হয়ে যাবে।
কিন্তু এগুলোর তুলনায় আমরা ক্লাউড স্টোরেজ হিসেবে গুগল ড্রাইভকে বেশি ব্যবহার করে থাকি। আর দুঃখের ব্যাপার হলো উইন্ডোজের ফাইল এক্সপ্লোরারে আপনি আগে থেকেই এরকম গুগল ড্রাইভ সার্ভিস পাবেন না। তবে খুব সহজেই ফাইল এক্সপ্লোরে আপনি আপনার গুগল ড্রাইভের একাউন্ট যোগ করে নিয়ে Sync করে নিতে পারবেন। এতে সহজেই দ্রুতটার সাথে ড্রাইভের ফাইল একসেস, অনলাইন ডকুমেন্ট এডিট সহ দ্রুততার সাথে ড্রাইভে ডাটা যোগ করে নিতে পারবেন। এছাড়াও অফলাইন ফাইল একসেস তো থাকছেই। উইন্ডোজ ১০ এর ফাইল এক্সপ্লোরা থেকেই গুগল ড্রাইভে একসেস পেতে চাইলে আপনাকে Backup and Sync নামের একটি গুগল অ্যাপস ডাউনলোড করে নিতে হবে।

মাইক্রোসফটের ওয়ানড্রাইভ অ্যাপের মতোই “Backup and Sync” হচ্ছে গুগল ড্রাইভের জন্য একটি অ্যাপ যেটা ফাইল এক্সপ্লোরারের মধ্যে গুগল ড্রাইভ ফোল্ডার তৈরি করে। ওই ফোল্ডারটিতে আপনি পিসিতে ফাইল ট্রান্সফার করে ব্যাকআপ করতে পারবেন, ডিলিট করতে পারবেন আর সকল কিছুই আপনার গুগল ড্রাইভে সরসারি instantaneously ভাবে Sync হতে থাকবে।

ডাউনলোড

- Advertisement -

আপনি যদি পিসিতে ওয়েব ভার্সনের থেকে গুগল ড্রাইভের অ্যাপ ভার্সনটি ব্যবহার করে থাকেন তাহলে এই স্টেপটি এড়িয়ে যান।

প্রথমে চলে যান গুগল ড্রাইভের ডাউনলোড পেজে। সেখানে দুটি অপশন দেখতে পাবেন। বিজনেস এর ক্ষেত্রে G Suite এর প্রয়োজন হবে তবে আমাদের অধিকাংশই ব্যক্তিগত ইউজার তাই Personal হিসেবে Download > Agree and download করে নিন।

- Advertisement -

InstallBackupAndSync.exe নামের একটি ফাইল ডাউনলোড হবে। এটাকে রান করে ইন্সটল করে নিন। এটি ইন্সটলের সময় ইন্টারনেট থেকে কিছু ফাইলস ডাউনলোড করে নিবে।

ইন্সটলেশন হয়ে গেলে অ্যাপটি চালু করুন। ওয়েলকাম স্ক্রিণ থেকে Get Started য়ে ক্লিক করুন। এখানে আপনাকে গুগল ড্রাইভের একাউন্ট দিয়ে সাইন ইন করতে হবে।

- Advertisement -

আপনার গুগল একাউন্ট লগইন ডিটেইলস দিয়ে লগইন প্রসেসটি কমপ্লিট করে ফেলুন।

এবার অ্যাপটি আপনাকে ফোল্ডার সিলেক্ট করতে বলবে। পিসির যে ফোল্ডারগুলোকে আপনি গুগল ড্রাইভে ব্যাকআপ নিতে চান যেগুলো সিলেক্ট করে দিন। বাই ডিফল্ট আগে থেকেই Desktop, Documents এবং Pictures ফোল্ডারটি সিলেক্ট করা থাকবে।

Backup a specific folder – আপনি যদি ডিফল্ট হিসেবে মার্ক করা ছাড়া অন্য কোনো ফোল্ডারের ব্যাকআপ নিতে চান তাহলে Choose Folder য়ে ক্লিক করুন এবং উক্ত ফোল্ডারটি সিলেক্ট করে দিন।

Select Upload Quality – আপনি গুগল ড্রাইভের স্টোরেজের উপর ভিক্তি করে ছবির কোয়ালিটি সেট করে দিতে পারেন। যদি High-Quality অপশনটি সিলেক্ট করে থাকেন তাহলে ছবিগুলো কমপ্রেস হয়ে আপলোড হবে। আর কমপ্রেস করে আপলোড করতে না চাইলে Original Quality সিলেক্ট করুন।

Backup to Google Photos – ডিফল্ট ভাবে আপনার পিসির ছবিগুলো অটোমেটিক Google Drive য়ে চলে যাবে। তবে আপনি যদি চান ড্রাইভে না গিয়ে ছবি এবং ভিডিওগুলো Google Photos এ আসুক তাহলে Upload photos and videos to Google Photos কে মার্ক করে দিন।

সকল প্রয়োজনীয় সেটিংস ঠিক করে Next বাটনে ক্লিক করুন।

এবার ৩য় উইন্ডোতে চলে এসেছেন। আর এখানে আপনার গুগল ড্রাইভের ফাইলসগুলো আপনার পিসিতে Sync হবে। আর ডিফল্ট ভাবে C:\Users\PC-Name\Google Drive এই লোকেশনে ফাইলসগুলো ডাউনলোড এবং Sync হবে।

এই লোকেশনে না দিতে চাইলে Change অপশনে ক্লিক করে পছন্দসই লোকেশন সিলেক্ট করে নিতে পারেন। আর খেয়াল রাখবেন যে Sync My Drive to this computer অপশনটি এনেবল করা রয়েছে কিনা।

সকল অপশন এডিট করার পর Start বাটনে ক্লিক করুন।  Sync প্রসেসটি শুরু হবে। আপনার ইন্টারনেট স্পিড এবং আপনার গুগল ড্রাইভের ফাইলসের সাইজের উপর Sync প্রসেসটি কমপ্লিট হতে সময় নিবে।

Start বাটনে ক্লিক করা মাত্রই আপনার পিসির সাথে আপনার গুগল ড্রাইভের Synchronization প্রসেস শুরু হয়ে যাবে। আর আপনার পিসির ফাইল এক্সপ্লোরের Quick Access Area তে Google Drive নামের ফোল্ডারটি চলে আসবে। এই ফোল্ডারটিতে আপনার গুগল ড্রাইভের ফাইলসগুলো পেয়ে যাবেন আপনার সেটিংস এর উপর ভিক্তি করে।

 

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here